Header Top

ডুডলে কবি শামসুর রাহমান

poet-google-doodle-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজ ২৩ অক্টোবর প্রয়াত কবি শামসুর রাহমানের ৮৯ তম জন্মবার্ষিকী।

এ উপলক্ষে গুগল ডটকম ডটবিডি ওয়েবসাইটে শোভা পাচ্ছে কবির একটি পোর্ট্রেট ছবি। স্কেচ করা ছবিটিতে দেখা যাচ্ছে কবিতা লিখতে কলম ধরে বসে আছেন কবি। তার পরনে রয়েছে সবুজ শার্ট। পাশে থাকা গুগল শব্দটি লেখা হয়েছে লাল রঙে। কবির পেছনে রয়েছে নীল আকাশে মেঘের ব্যাকগ্রাউন্ড। যা দিয়ে বোঝানো হয়েছে শরতের আকাশ।

ডুডলটির ওপরে ক্লিক করলে দেখা যাচ্ছে কবিকে নিয়ে তৈরি উইকিপিডিয়া পেইজ, ইউটিউবে থাকা বিভিন্ন কবিতা, তাকে নিয়ে প্রকাশিত সংবাদ, তার লেখা কবিতার বই ও তার পৈত্রিক বাড়ি সম্পর্কিত বিভিন্ন তথ্য ও ছবি।

বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখা শামসুর রাহমান একাধারে ছিলেন কবি, কলাম লেখক ও সাংবাদিক। সব মিলিয়ে তিনি  ৬০ টিরও বেশি কবিতার বই লিখেছিলেন।

১৯২৯ সালে তার জন্ম হয়েছিলো পুরানো  ঢাকার মাহুতটুলিতে। ১৯৫৩ সালে শিক্ষা জীবন শেষ করেন তিনি। এরপর দৈনিক মর্নিং নিউজে কর্মজীবন শুরু করেন।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপরে তার লেখা ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’ দুটি কবিতা বেশ আলোচিত হয়।

বাংলা সাহিত্যে তার অবিস্মরণীয় অবদানের জন্য তাকে বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭) এবং স্বাধীনতা পদকে (১৯৯১) ভূষিত করা হয়।

২০০৬ সালের ১৭ অগাস্ট হৃদরোগ ও কিডনি জটিলতায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন বরেণ্য কবি শামসুর রাহমান।

এজেড/ অক্টো ২৩/ ২০১৮/ ১১৩৫

*

*

আরও পড়ুন