Header Top

পয়েন্ট অ্যান্ড ক্লিক গেইমের প্রাণ ফেরাল ব্রোকেন এজ

broken age_techshohor
Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের বৃহত্তম অনলাইন ফান্ডরেইজিং কিকস্টার্টার প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অনেক খাতে চমৎকার অবদান রেখেছে। এর মধ্যে গেইমও আছে।

স্টার সিটিজেন, লা-মুলানা, ম্যান ভার্সেস স্নেক ইত্যাদি গেইম বেশ জনপ্রিয়তা পেয়েছে কিকস্টার্টারদের হাত ধরে। এ তালিকার সর্বশেষ গেইমের নাম ব্রোকেন এজ।

গেইমটি তৈরি করেছে ডাবল ফাইন স্টুডিওজ। প্রধান ডেভেলপার হিসেবে কাজ করেছেন গ্রাফিক্যাল অ্যাডভেঞ্চার গেইমিংয়ের শুরুর দিকের দিকপাল টিম শ্যাফার। ব্রোকেন এজও পয়েন্ট-অ্যান্ড-ক্লিক গোত্রের অ্যাডভেঞ্চার গেইম।

broken age_techshohor

সমালোচকরা বলছেন, নব্বই দশকের এ ধরনের বিখ্যাত গেইমগুলো শ্যাফারের হাত ধরে নতুন রূপে ফিরে এসেছে ব্রোকেন এজে।

গেইমটি তৈরি হয়েছে কিকস্টার্টারের অনুদান থেকে পাওয়া ৩০ লাখ ডলার ব্যবহার করে। এটিই এ পর্যন্ত কোনো গেইমের জন্য কিকস্টার্টারে জমা পড়া সর্বোচ্চ অনুদান।

হানাহানি, খুন, ধ্বংসযজ্ঞ কিংবা ভয়ংকর জোম্বি-কিছুই নেই এতে। কেবল গেইমের কাহিনী ও পরিবেশকে উপভোগ করা যাবে এতে। গেইমের মূল চরিত্র দুটি, শয় ও ভেলা। দু’জনের ভেতর দিয়ে কিছুটা পৃথক কাহিনীতে আগাতে হবে।

শয়ের গল্প এক মহাকাশযানকে ঘিরে, যার নাম বোসা নস্ট্রা। সে যে গ্রহে বাস করত, সে গ্রহটি ধ্বংস হয়ে যাওয়ায় সে শিশুকাল থেকে মানুষ হয়েছে এক কম্পিউটারের কাছে। কম্পিউটারকেই সে তার মা বলে চেনে।

অন্যদিকে একটি ছোট্ট শহরের ভেলা কঠিন এক দ্বন্দ্ব পড়েছে। মগ চথ্রা নামে এক অদ্ভুত পিশাচের হাত থেকে তাকে বাঁচতে হবে, নইলে গ্রামের অন্য কিশোরীদের মতো সেও শিকারে পরিণত হবে। শেষে নিজের প্রিয় দাদাকে ফেলে পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় সে।

দুটি গল্পই খুব সাধারণ আমেজে এগিয়েছে। তবে কিছুক্ষণ খেললেই এর থিম ধরা যাবে- জটিল ও কঠিন এক জগত থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে দুই কিশোর-কিশোরী।

গ্রাফিক্স অ্যাডভেঞ্চার গেইমের ধরন অনুযায়ী এতেও পাজলের ছড়াছড়ি রয়েছে। পাজলগুলো খুব কঠিন নয়, বরং সহজ ও মজাদার। আশেপাশের পরিবেশের সঙ্গে মানিয়ে পাজলগুলো ষোল আনা উপভোগ্য করে তৈরি করা হয়েছে।

স্থিরচিত্রগুলোর মধ্যেও বেশ হিউমার ও আকর্ষণ রয়েছে, তাই একঘেয়ে লাগার কথা নয়।

গত বছর দ্য লাস্ট অফ আস, ওয়াকিং ডেডের মতো বেশ কিছু গেইমের পর বোঝা যাচ্ছিল, নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে পয়েন্ট-অ্যান্ড-ক্লিক গেইম। এ ব্যাপারে যে আর সন্দেহের অবকাশ নেই, তা বুঝিয়ে দিলো ব্রোকেন এজ।

অ্যাংগ্রি বার্ডস, ফিফা বা কল অফ ডিউটির মতো গেইমগুলো গতিসহ নানা কারণে প্রিয় হলেও, ধীরগতির ব্যতিক্রমী এ গেইমে আলাদা আনন্দ খুঁজে পাওয়া যাবে। খেলার এক পর্যায়ে গেইমটি আনন্দ দেবে এ বিষয়ে সন্দেহ নেই বলে মন্তব্য বিশ্লেষকদের।

*

*

আরও পড়ুন