নেপালি প্রতিষ্ঠানকে ক্লাউড ও সফটওয়্যার সেবা দেবে ডেটাসফট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিবেশী দেশ নেপালের মাইক্রোফাইন্যান্স কোম্পানি ফিনসফটকে ক্লাউড এবং সফটওয়ার সেবা দেবে দেশীয় প্রতিষ্ঠান ডেটাসফট।

বিষয়টি নিয়ে শুক্রবার ডেটাসফট  সিস্টেমস বাংলাদেশ লিমিটেড নেপালের ফিনসফটের সঙ্গে একটি চুক্তিও করেছে।

ডেটাসফট কাজের জন্য দরপত্র জমা দেবার পর নেপালে ফিনসফটের সঙ্গে চুক্তিটি করেছে।  ফিনসফট নেপালের একটি শীর্ষস্থানীয় মাইক্রোফিন্যান্স কোম্পানি যা অন্তত ৩৪টি প্রতিষ্ঠানকে বিনিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য একত্র করেছে।  মাইক্রোফিন৩৬০ এর মাধ্যমে ডেটা সফট এই সফটওয়্যার ও ক্লাউড ভিত্তিক পরিষেবা দেবে।

মাইক্রোফিন৩৬০ ওয়েবভিত্তিক ড্যাশ-বোর্ডের জন্য মাইক্রোফিন্যান্স ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরি করে, বিশেষ করে মাইক্রোফিন্যান্স ইন্সটিটিউটের জন্য ডেটাসফট এই স্বয়ংক্রিয়ভাবে কাজকে উন্নত করতে পারবে করতে পারবে

মাইক্রোফিন৩৬০ একটি ওয়েব-ভিত্তিক ড্যাশ-বোর্ড চালিত মাইক্রো-ফাইন্যান্স ম্যানেজমেন্ট সফটওয়্যার যা মাইক্রোফিন্যান্স ইনস্টিটিউটগুলির জন্য স্বয়ংক্রিয় কাজের প্রবাহকে আরও উন্নত করতে পারে সে জন্য কাজ কবে ডেটাসফট।

ডেটাসফটের প্রধান পরিচালন কর্মকর্তা মনজুর মাহমুদ জানান, এই চুক্তির ফলে নেপাল থেকে ডেটাসফট আগামী পাঁচ বছরে ২০ লাখ ডলার আয় করতে পারবে।

ফিনসফটের প্রধান নির্বাহী কর্তকর্তা যুবরাজ থাপা বলেন, বাংলাদেশী কোন প্রতিষ্ঠানের সঙ্গে এটাই সবচেয়ে বড় সফটওয়্যার সেবা নেবার চুক্তি। এর ফলে আমাদের প্রতিবেশী দেশের সঙ্গে এমন সম্পর্ক আরও মজবুত হবে। আমরা একত্রে আরও জটিল সব সেবাকে সহজেই মানুষের কাছে পৌঁছে দিতে পারবো।

মঞ্জুর মাহমুদ বলেন, মাইক্রোফিন৩৬০ বিশ্বের ১১ দেশের ১২৭ মাইক্রোফিন্যান্সিয়াল ইনস্টিটিউটকে বিশাল অংকের ঋণ দিয়েছে। ১৬০ কোটি ডলার মূল্যের পোর্টফোলিও রয়েছে প্রতিষ্ঠানটির।

নভেম্বরের ৩ তারিখ থেকে ফিনসফট ডেটাসফটের কাছ থেকে সেবা নেয়া শুরু করবে। এর আগে কয়েক দিনের মধ্যেই প্রতিষ্ঠানটি ডেটাসফটের কাছ থেকে এ কাজের প্রক্রিয়া শুরু করতে চায়।

এর আগেও ডেটাসফট জাপান, সৌদিআরব, কঙ্গোসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে আইওটি, এআই ডিভাইস ও সফটওয়্যার সরবরাহ নিয়ে চুক্তি করেছে।

ইএইচ/অক্টো১৩/২০১৮/২০৫৯

*

*