অ্যাপিকটায় এক চ্যাম্পিয়নসহ বাংলাদেশের ৬ পুরস্কার

ছবি : দিদারুল আলম সানির ফেইসবুক থেকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তির অন্যতম বড় আসর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে একটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়নসহ ছয় পুরস্কার জিতেছে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন ছাড়াও অন্য ক্যাটাগরির পাঁচটি পুরস্কার এসেছে মেরিট থেকে।

শনিবার চীনের গুয়াংজুতে অনুষ্ঠিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৮ আয়োজনের শেষ দিনে বিভিন্ন দেশ থেকে নির্বাচিত হয়ে যাওয়া উদ্যোগগুলোর প্রতিযোগিতা হয়। সেই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও মেরিট ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশের হয়ে সিনিয়র স্টুডেন্ট প্রোজেক্ট ক্যাটাগরিতে একমাত্র চ্যাম্পিয়ন হয়েছে রাজউক উত্তরা মডেল কলেজের ‘ফিড’এম’ উদ্যোগ।

এছাড়াও মেরিট পুরস্কার জিতেছে স্টার্টআপ অব দ্য ইয়ার ক্যাটাগরিতে সিন্দাবাদ ডটকম, সিনিয়র স্টুডেন্ট ক্যাটাগরিতে সেন্ট জোসেফ হাইস্কুলের প্রজেক্ট সবজান্তা, ইঞ্জিনিয়ারিং সল্যুশনে ফসলি; ইঞ্জিনিয়ারিং, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ট্রান্সপোর্টে যান্ত্রিক, ইনক্লুশন ও কমিউনিটি সার্ভিস ক্যাটাগরিতে একসেবা।

চীনের গুয়াংজুতে গত ৯ অক্টোবর থেকে শুরু হয়েছে চলতি বছরের অ্যাপিকটা অ্যাওয়ার্ডস আয়োজন। যেখানে বিভিন্ন দেশের ২০৫টি উদ্যোগ অংশ নিয়েছে। অ্যাপিকটায় বাংলাদেশ থেকেও অংশ নিয়েছে ২৭টি উদ্যোগ।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে বেসিস নেতারাসহ ৮১ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের এই আয়োজনে।

বাংলাদেশ প্রথমবারের মতো ২০১৬ সালে অ্যাপিকটা আয়োজনে অংশ নিয়ে পুরস্কার জেতে। পরের বছর অর্থাৎ ২০১৭ সালে বাংলাদেশেই আয়োজন হয় অ্যাপিকটা পুরস্কার। ওই আয়োজনে একটিতে চ্যাম্পিয়ন ও ১৪টি মেরিট পুরস্কার জেতে বাংলাদেশ।

ইএইচ/অক্টো১৩/২০১৮/১৭৩৩

*

*

আরও পড়ুন