সাইবার নিরাপত্তায় সরকারকে সহায়তা করবে মাইক্রোসফট

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : গভর্নমেন্ট সিকিউরিটি প্রোগ্রাম (জিএসপি) বিষয়ে সরকারকে সহায়তা দেবে মাইক্রোসফট। এ লক্ষ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করেছে মাইক্রোসফট।

চুক্তির অধীনে মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম ইউনিট (ডিসিইউ) `বাংলাদেশ সাইবার থ্রেট ইন্টেলিজেন্স প্রোগ্রাম (সিটিআইপি)’ নিয়ে জাতীয় তথ্য কেন্দ্র এবং মন্ত্রণালয়ের সিআইআরটি দলকে প্রয়োজনীয় তথ্য দেবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর হয়।চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের জাতীয় তথ্য কেন্দ্রের পরিচালক তারিক এম বরকতুল্লাহ। মাইক্রোসফটের পক্ষে চুক্তিকে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির দক্ষিণ পূর্ব এশিয়ার প্রেসিডেন্ট সুক হুন চিয়াহ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রযুক্তিতে দ্রুত এগিয়ে যাচ্ছে। তবে ডিজিটাল খাতে আরও এগিয়ে যেতে সাইবার জগতের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অনলাইনে নিরাপত্তা রক্ষা এবং সাইবার হুমকি সনাক্ত করা বাংলাদেশের জন্য অত‍্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, মাইক্রোসফটের সঙ্গে এই চুক্তি দেশের সাইবার নিরাপত্তায় সহায়তা করবে। কেননা সরকার ভার্চুয়াল স্পেসে জাতীয় নিরাপত্তা শক্তিশালীকরণে নিরলস কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, মাইক্রোসফট বাংলাদেশের ম‍্যালওয়‍্যার ঝুঁকি ও এ বিষয়ে দুর্বলতা সম্পর্কে জানাবে। এছাড়া দেশের আইটি অবকাঠামোর ঝুঁকি ও হুমকি সনাক্তের মাধ‍্যমে সুরক্ষিত ডিজিটাল বাংলাদেশ নিশ্চিত করতে সহায়তা করবে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব‍্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে মাইক্রোসফটের দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে। এই চুক্তিতে দেশের সাইবার জগতকে নিরাপদ রাখতে সহায়তা করবে।

মাইক্রোসফটের দক্ষিণ পূর্ব এশিয়ার প্রেসিডেন্ট সুক হুন চিয়াহ বলেন, ডিজিটাল রূপান্তরের এ সময়ে প্রতিটি দেশ ও প্রতিষ্ঠানের জন্য সাইবার নিরাপত্তা অত‍্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই মাইক্রোসফট বিষয়টিকে অনেক গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। বাংলাদেশ সাইবার থ্রেট ইন্টেলিজেন্স প্রোগ্রাম (সিটিআইপি) সঙ্গে যুক্ত হয়ে দেশের সাইবার জগতকে আরো নিরাপদ রাখার চেষ্টা করবে মাইক্রোসফট।

নিরাপদ, সুরক্ষিত ও বিশ্বাসযোগ‍্য কম্পিউটিং খাতে গ্রাহকদের নিরাপত্তা দিতে মাইক্রোসফট প্রতি বছর ১০০ কোটি মার্কিন ডলারের বেশি খরচ করে বলে জানান তিনি।

উল্লেখ‍্য, যুক্তরাষ্ট্রের সিয়াটল ভিত্তিক মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম ইউনিট দুইটি বিশেষ খাতে কাজ করে। এর মধ্যে একটি আইটি অবকাঠামোর ম্যালওয়্যার ঝুঁকি, বুটনেট টেকডাউন ও ডিজিটাল অপরাধ মোকাবিলা।  প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিগ ডেটার ব্যবহার বৃদ্ধি করে অভিনব প্রযুক্তির সঙ্গে মানুষকে যুক্ত করতে।

টিএ/ইএইচ/অক্টো/২০১৮/১৬৩৫

*

*

আরও পড়ুন