বন্ধ হচ্ছে গুগল প্লাস

google-plus-logo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের ডেভেলপার প্লাটফর্মে গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর নাম, ইমেইল ঠিকানা, পেশা, লিঙ্গ ও বয়সের তথ্য উন্মুক্ত হয়ে পড়ে। এর জের ধরে বন্ধ করে দেওয়া হচ্ছে গুগলের সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম গুগল প্লাস।

সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, গুগল গত মার্চেই এই ত্রুটির ব্যাপারটি ধরতে পেরেছে। সরকারী নীতিমালা লঙ্ঘনের জটিলতা এড়াতে ও নিজেদের ভাবমূর্তি ঠিক রাখতে সফটওয়্যারে ত্রুটির বিষয়টি তারা গোপন রাখে।

খবরটি প্রকাশ হওয়ার পর পরই গুগলের শেয়ারের দাম তাৎক্ষণিকভাবে ২ শতাংশ কমে যায়।

এ বিষয়ে গুগল বলেছে, তাদের ডেটা প্রটেকশন অফিসার ত্রুটিটি যাচাই বাছাই করে দেখেছে কোনো তথ্যের অপব্যবহার ঘটেছে কিনা। এই ত্রুটির কারণে উন্মুক্ত হওয়া তথ্যগুলো অন্য কোনো থার্ড পার্টি কোম্পানির হাতে পড়েনি। বিষয়টি তেমন গুরুতর না হওয়ায় জনসম্মুখে তা প্রকাশও করা হয়নি।

ফেইসবুককে টেক্কা দিতে গুগল প্লাস উন্মোচন করা হয় ২০১১ সালে। কিন্তু খুব কম সংখ্যক ব্যবহারকারীই গুগল প্লাস ব্যবহার করতেন। গুগল জানিয়েছে, ৯০ শতাংশ ব্যবহারকারী সোশ্যাল নেটওয়ার্কটিতে ৫ সেকেন্ডেরও কম সময় ধরে অবস্থান করতেন।

গুগল জানিয়েছে, গুগল প্লাস বন্ধ করে দিলেও ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহৃত প্রাইভেট গুগল প্লাস প্ল্যাটফর্মটি বন্ধ করা হবে না।

সিএনবিসি ও বিবিসি অবলম্বনে এজেড/ অক্টো ৯/২০১৮/১২৩৩

*

*

আরও পড়ুন