গুজব সনাক্তকরণ সেল গঠনের কাজ শুরু, বৈঠক মঙ্গলবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক-টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো গুজব সনাক্তকরণ ও নিরসনে সেল গঠনের কাজ শুরু হয়েছে।

সরকারের উদ্যোগে গুজব সনাক্ত ও তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে ‘গুজব সনাক্তকরণ ও নিরসন কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হচ্ছে। এই কেন্দ্র প্রতিষ্ঠা করতে মঙ্গলবার একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়েছে।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের উদ্যোগে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এ জন্য তথ্য মন্ত্রণালয় ছাড়াও বৈঠকে ডাকা হয়েছে স্বরাষ্ট্র, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসিকে।

বৈঠকে গুজব সনাক্তকরণ ও নিরসন সেল তৈরির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সেটি গঠনের বিভিন্ন দিক, তার কাজসহ নানা দিক নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানা গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো বেড়ে যেতে পারে বলে এমন কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিলেন তারানা হালিম।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তারানা হালিম সেপ্টেম্বর থেকেই গুজব সনাক্তকরণ ও নিয়ন্ত্রণ কেন্দ্র কাজ করবে বলে জানিয়েছিলেন।

অবশ্য তার আগে ওই মন্ত্রণালয়ের মন্ত্রী হাসানুল হক ইনু নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় গুজব ছড়ানোর প্রেক্ষাপটে জাতীয় নির্বাচনের আগে ইন্টারনেটে ‘অপপ্রচার’ বন্ধে এমন কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগের কথা জানান।

তখন জানানো হয়েছিল, এই কেন্দ্র সার্বক্ষণিক বা ২৪ ঘণ্টাই কাজ করবে। আর কোন গুজব সামাজিক মাধ্যমে আসার তিন ঘণ্টার মধ্যে তা চিহ্নিত করে সকল সরকারি-বেসরকারি টিভি চ্যানেল এবং এফএম রেডিও ও সংবাদ মাধ্যমে তা জানিয়ে দিতে পিআইডি থেকে প্রেসনোট যাবে যে ওই সংবাদ ভিত্তিহীন, গুজব ও অসত্য।

এছাড়াও গুজব সনাক্তকরণ ও নিরসন কেন্দ্রে একটি ফোন নম্বর দেওয়ার পরিকল্পনার কথাও জানানো হয়।

ইএইচ/এডি/অক্টো৮/২০১৮/১৯৪০

*

*

আরও পড়ুন