নির্মাণ কাজে সহায়ক রোবট তৈরি জাপানের

robot-techshohor1
জাপানিজ রোবট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঝুঁকিপূর্ণ কাজে রোবটের ব্যবহারের চেষ্টা করছে জাপান। দেশটিতে আসন্ন শ্রমিক সংকটজনিত সমস্যাকে মোকাবিলা করতে রোবট কর্মী তৈরিতে আগ্রহী হচ্ছেন প্রকৌশলীরা।

বয়স্ক জনগণের সংখ্যা বৃদ্ধি ও জন্মহার কমে যাওয়ার কারণে জাপানে এই সংকট দেখা দেবে। আর এই সংকট মোকাবেলা করতে যারা কাজ করছেন তাদের মধ্যে অন্যতম অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এআইএসটি)। তারা এইচআরপি-ফাইভপি কোডনেমের একটি রোবট তৈরি করেছেন যেটি নির্মাণ কাজে সহায়তা করতে সক্ষম।

সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, রোবটটি ড্রাইওয়াল প্যানেলকে তুলে নিয়ে নিখুঁতভাবে জুড়ে দিচ্ছে।

রোবটটিকে তৈরি করা হয়েছে অগম্যান্টেড রিয়্যালিটি প্রযুক্তি ব্যবহার করে। যার মাধ্যমে রোবটটি তার কর্মস্থলের একটি থ্রিডি ম্যাপ তৈরি করে। এরপর সেই ম্যাপ অনুযায়ী রোবটটি চলাফেরা করে। কাজের পরিবেশে পরিবর্তন এলেও কোনো সমস্যা নেই কারণ রোবটের চোখে থাকা ক্যামেরার মাধ্যমে আশেপাশের পরিবেশের পরিবর্তন তৎক্ষণাৎ আপডেট হয়ে যায়।

আয়োজকদের তরফ থেকে বলা হয়েছে, এটি কেবল টাকা সাশ্রয়ের কথা ভেবে নয় বরং জাপানের নির্মাণ খাতে আসন্ন শ্রমিক সংকটকে মোকাবেলা করতেই রোবটটি তৈরি করা হয়েছে।

ভিডিওটি দেখুন

এমআর/এজেড/অক্টো ৭/২০১৮/১০৫৬

*

*

আরও পড়ুন