‘ব্যবসা দেখলে ফেইসবুক ‍গুগল ইউটিউব পেপ্যাল সবাই আসবে’

Digital-bangladesh-techsohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবসা দেখলে ফেইসবুক গুগল ইউটিউব পেপ্যাল সবাই বাংলাদেশে আসবে। এখানে এরা নিজের লাভেই আসবে।

বাংলাদেশকে ব্যবসার ভাল জায়গা উল্লেখ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ফেইসবুক, গুগল, ইউটিউব বাংলাদেশে কেন আসে না এমন প্রশ্ন অনেকেরই। কিন্তু সবাই এটি ভুলে যান, এগুলো সরকারি প্রতিষ্ঠান নয়, এগুলো ব্যবসা প্রতিষ্ঠান।

‘ব্যবসা প্রতিষ্ঠান যদি কোথাও যায় তাহলে সে তার ব্যবসার দিকে মনোযোগ দিয়ে যায়’-বলছিলেন তিনি।

Techshohor Youtube

রাজধানীর কারওয়ান বাজারের একটি হোটেলে টেলিকম বিটের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত এক গোলটেবিল আলোচনা অনুষ্ঠানে শনিবার এসব কথা বলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, ‌‌‌’পাঁচ বছর আগে এই প্রতিষ্ঠানগুলো সঙ্গে যে সম্পর্ক  বিরাজ করতো সেটি এখন বদলেছে। আগে আমরা সিঙ্গাপুরে গিয়েও তাদের দেখা পেতাম না।  এখন তারা নিজেরা এসে যোগাযোগ করে, আমরা যাই না। এটি এইজন্য না যে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়েছি, এটি এইজন্য যে বাংলাদেশ এখন তাদের জন্য ব্যবসা করার ভাল জায়গা।’

‘আউটসোর্সিং যারা করেন তারা চিৎকার করে বলেন পেপ্যাল আসে না কেন? উত্তরটা একই, পেপ্যাল যেদিন মনে করবে বাংলাদেশ তার ব্যবসার জায়গা সেদিন সে নিজে এসে এখানে পেপ্যাল চালানো অনুমতি চাইবে।’-বলেন তিনি।

টিআরএনবি সভাপতি জাহিদুল ইসলাম সজলের সঞ্চালনায় ‘প্রাইভেসি অ্যান্ড ডেটা সিকিউরিটি’ বিষয়ক ওই গোলটেবিল আলোচনায় বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান  মো. জহুরুল হকসহ এটুআই, মোবাইল ফোন অপারেটর ও হ্যান্ডসেট আমদানিকারকদের প্রতিনিধি এবং খাতসংশ্লিষ্ট বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এডি/অক্টো৭/২০১৮/১৭২০

*

*

আরও পড়ুন