অ্যামাজন-অ্যাপল সার্ভারে চীনা গোয়েন্দাদের নজরদারি!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল ও আমাজন ওয়েব সার্ভিসের সিস্টেমে চীনা গোয়েন্দারা হানা দিয়েছে।

সংবাদ মাধ্যম ব্লুমবার্গের এক অনুসন্ধানী প্রতিবেদনে এই দাবি করে তারা বলছে,  চীনা গোয়েন্দারা গোপনে কম্পিউটার চিপ ঢুকিয়ে দুই কোম্পানির ওয়েব সার্ভিসে হানা দিয়েছে।

বিষয়টি সামনে আসার পর বৃহস্পতিবার থেকেই প্রযুক্তি দুনিয়ায় আলোচনা শুরু হলে অ্যাপল ও অ্যামাজন এটিকে অস্বীকার করেছে। তারা বলছে, এটি সত্য নয়।

কিন্তু ব্লুমবার্গ নাম প্রকাশ না করে ১৭টি গোয়েন্দা ও বাণিজ্যিক সূত্রের বরাতে করা প্রতিবেদন থেকে দাবি করে, চীনা গোয়েন্দারা প্রায় ৩০টি সংস্থা ও একাধিক মার্কিন সরকারি সংস্থার ব্যবহৃত সরঞ্জামের ভেতর কম্পিউটার চিপ স্থাপন করেন। যাতে এসব অভ্যন্তরীণ নেটওয়ার্কে বেইজিং গোপনে ঢুকতে পারে।

ব্লুমবার্গের পক্ষ থেকে বিষটি নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লিখিত মন্তব্য চাওয়া হলে তারা তা করতে অস্বীকৃতি জানায়। একই সঙ্গে চীন পশ্চিমা কোম্পনিগুলোর বিরুদ্ধে সাইবার হামলা চালানোর অভিযোগও অস্বীকার করেছে।

তবে বিষয়টি নিয়ে যেভাবে বিতর্ক সৃষ্টি হয়েছে তার থেকে ধারণা করা হচ্ছে, এর মধ্যে আসলেও কিছু একটা হয়েছে।

সরকারি এজেন্সিতে কর্মরত নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, তারা অবাক হয়েছেন ব্ওলুমবার্গের দাবি ও অ্যাপল-অ্যামাজনের তা অস্বীকার করা দেখে। তার মানে এখানে কোন অস্পষ্টতা রয়েছে।

ব্লুমবার্গ তাদের প্রতিবেদনে দাবি করেছে, ২০১৫ সালে অ্যাপলের সার্ভারে এমন চিপ পাওয়া গেছে। এমন দাবির প্রেক্ষিতে বিবৃতি দিয়ে অ্যাপল জানিয়েছে এটা সত্য তথ্য নয়। অন্যদিকে আরেক প্রতিষ্ঠান আমাজনও তাদের ব্লগ পোস্টে এটা অসত্য বলে জানিয়েছে।

তবে এতো কিছুর পরও ব্লুমবার্গ তাদের প্রতিবেদনে অনড় থেকে বলছে, আমরা সঠিক স্থানেই আছি এবং হামলা হয়েছিল এটাও সত্য।

রয়টার্স ও ব্লুমবার্গ অবলম্বনে ইএইচ/অক্টো৫/২০১৮/১২১8

*

*

আরও পড়ুন