স্কুলের আগেই ৪ বাচ্চার মধ্যে ৩ জনের হাতে ট্যাব

pre-school-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যে ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রতি ৪ জনে ৩ জনের হাতেই ট্যাব ও স্মার্টফোন রয়েছে। এ তথ্য জানিয়েছে মার্কেট রিসার্চ ফার্ম চাইল্ডওয়াইজ।

প্রতিষ্ঠানটির গবেষণা জরিপে অংশ নেয় এক হাজার অভিভাবক। তাদের কাছ থেকে জানা যায়, তিন চতুর্থাংশ শিশুর কাছে ইন্টারনেট অ্যাক্সেস আছে। ৩ থেকে ৪ বছর বয়সী অধিকাংশ শিশুদের কাছে রয়েছে নিজস্ব ট্যাব বা পিসি। শিশু বয়সেই ডিভাইস চালানো বা নিজের পছন্দ অনুযায়ী ভিডিও দেখার এ অভ্যাসকে বলা হচ্ছে ‘মিডিয়া হ্যাবিটস’।

কার্টুন দেখার ক্ষেত্রে বাচ্চাদের কাছে জনপ্রিয় কার্টুন নেটওয়ার্ক, সিবিবিসি, পোগো টিভি চ্যানেল। আর ভিডিও দেখার ক্ষেত্রে পছন্দ ইউটিউব। স্কুল শুরুর আগেই তাদের কাছে জনপ্রিয় হচ্ছে ইউটিউবের প্রিস্কুল চ্যানেলগুলো। ইন্টারনেটের অ্যাক্সেস পাওয়ায় দিন দিন তাদের এই পছন্দের পরিধি বড় হচ্ছে।

গত বছর ইউটিউবে শিশুদের সময় কাটানোর হার ছিলো ২ ঘণ্টা ৩৬ মিনিট। এ বছরে এই সময়ের পরিমাণ বেড়েছে। এখন শিশুরা দিনে গড়ে ২ ঘণ্টা ৪৮ মিনিট ধরে ভিডিও কনটেন্ট দেখে।

গবেষণায় আরও দেখা গেছে, মেয়ে শিশুর চেয়ে ছেলে শিশুরা বেশি সময় ধরে ভিডিও দেখে থাকে।

শুধু ইউটিউব ভিডিও নয়, ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি বা অ্যালেক্সাও এই বয়সী বাচ্চাদের কাছে তুমুল জনপ্রিয়। ভয়েস অ্যাসিস্ট্যান্ট চালু করে নার্সারি রাইম শোনা বা ‘চাঁদ কতো বড়’ তা জানতে চাওয়া তাদের কাছে খুবই সাধারণ একটি ব্যাপার।

তবে ডিভাইস ব্যবহারের পাশাপাশি তারা ছবি আঁকাও শিখছে। পড়ার অভ্যাস গড়ে তুলতে তাদেরকে লাইব্রেরিতে নিয়ে যাওয়ার হারও বেড়েছে অভিভাবকদের মধ্যে।

বিবিসি অবলম্বনে

এজেড/ অক্টো ৪/২০১৮/১১২০

*

*

আরও পড়ুন