vivo Y16 Project

২০ বছরে গুগল

google-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজ থেকে ২০ বছর আগে প্রতিষ্ঠা করা হয় গুগল। এ উপলক্ষে বিশেষভাবে সাজানো হয়েছে গুগল ডুডল।

ডুডলটিতে বেলুন দিয়ে লেখা হয়েছে গুগল। বেলুনগুলো বাঁধা রয়েছে একটি গিফট বক্সের সঙ্গে। এর মধ্যে থাকা প্লে বাটনে ক্লিক করলেই চালু হচ্ছে ইউটিউব ভিডিও।বিগত ২০০০ সাল থেকে গুগলে সবচেয়ে বেশি বার সার্চ করা প্রশ্নগুলো দিয়ে তৈরি করা হয়েছে অ্যানিমেটেড ভিডিওটি।

প্রশ্নগুলোর মধ্যে আছে ২০০০ সালে কী হবে, প্লুটো গ্রহ হিসেবে বিবেচিত হবে কিনা,  রাজকীয় বিয়ে কেমন হবে, মায়ান ক্যালেন্ডার কী ও অ্যাভোকাডো টোস্ট কীভাবে তৈরি করে ইত্যাদি। একদম শেষে বিভিন্ন ভাষায় ধন্যবাদ লিখে কৃতজ্ঞতা জানানোর মাধ্যমে শেষ হয় ভিডিওটি।

Techshohor Youtube

কোম্পানি হিসেবে ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বরে যাত্রা করলেও প্রতি ২৭ সেপ্টেম্বরেই জন্মদিন পালন করে গুগল। সেসময় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া দুই তরুণ ল্যারি পেজ ও সার্জে ব্রিনের হাত ধরে ক্ষুদ্র একটি সার্চ ইঞ্জিন হিসেবে পথ চলা শুরু করে গুগল। গত দুই দশকের মধ্যে কোম্পানিটি সার্চ ইঞ্জিন জায়ান্টে পরিণত হয়েছে। গুগল প্রতিষ্ঠার উদ্দেশ্যই ছিলো পৃথিবীর সব তথ্যকে একত্রিত করা ও বিশ্বব্যাপী তা ছড়িয়ে দেওয়া। সেই উদ্দেশ্য পূরণে ল্যারি পেজ ও সার্জে ব্রিন শতভাগ সফল হয়েছেন।

এখন গুগলে বিশ্বের ১৫০ টি ভাষায় প্রশ্ন করা যায়। সার্চ করে বিভিন্ন তথ্য পাওয়া যায় ১৯০টি দেশ থেকে। সার্চ ইঞ্জিন দিয়ে শুরু করলেও এখন প্রতিষ্ঠানটি হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্য তৈরি করেও ‌জনপ্রিয়তা পাচ্ছে।

ভিডিও দেখুন

নাইনটুঢাইভ গুগল অবলম্বনে আনিকা জীনাত

১ টি মতামত

*

*

আরও পড়ুন

vivo Y16 Project