ক্রিপ্টোমাইনিংয়ে বেড়েছে ম্যালওয়্যার আক্রমণ

bitcoin-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী ম্যালওয়্যার আক্রমণের পরিমাণ ৮৬ শতাংশ বেড়ে গেছে।

সাইবার নিরাপত্তার প্রতিষ্ঠান ম্যাকেফি তাদের নতুন একটি প্রতিবেদনে জানিয়েছে,  ম্যালওয়্যার আক্রমণের পরিমাণ বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ ক্রিপ্টোকারেন্সি মাইনিং।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, কিপ্টোমাইনিং ম্যালওয়্যার প্রথমাবস্থায় শুধু কম্পিউটারকেই লক্ষ্যবস্তুতে পরিণত করলেও অন্যান্য ডিভাইসেও এটি আক্রমণ করে ক্ষতিসাধন করতে পারে।

ম্যাকেফি ল্যাবের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও জ্যেষ্ঠ প্রধান প্রকৌশলী ক্রিস্টিয়ান বিক বলেন, কয়েক বছর আগে আমরা ইন্টারনেটের রাউটার, ভিডিও-রেকোর্ডিং ডিভাইস এবং অন্যান্য আওটি ডিভাইস সম্পর্কেই ধারণা করতে পারিনি যে এগুলো ক্রিপ্টো মাইনিং উপযোগী। আমরা মনে করেছিলাম এগুলো সিপিইউয়ের চেয়ে কম গতির।

গবেষকরা দেখিয়েছেন, ২০১৭ সালে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া শক্তিশালী ম্যালওয়্যার ওয়ানাক্রাই এবং নটপেতায়া ডিভাইসের নিরাপত্তাকে ভঙ্গুর করে দিয়েছে। যার ফলে আগের চেয়ে সহজেই ম্যালওয়্যার আক্রান্ত হচ্ছে কম্পিউটারগুলো।

দ্বিতীয় প্রান্তিকের হিসাবে, গত চার প্রান্তিকের চেয়ে এবার বিশ্বব্যাপী ম্যালওয়্যার আক্রমণের পরিমাণ বেড়েছে ৫৭ শতাংশ।

ক্রিপ্টোমাইনিং করেই তৈরি হয় ক্রিপ্টোকারেন্সি। যার জন্য বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয় শক্তিশালি কম্পিউটার। যাদেরকে টার্গেট করেই এই হামলা বাড়ানো হয়েছে বলেও মনে করছেন গবেষকরা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন