১২৫ কোটি টাকা বিনিয়োগ পেল সহজ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশীয় রাইড শেয়ারিং সার্ভিস সহজ দেড় কোটি ডলার বা ১২৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেয়েছে।

সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ বলছে, সহজ রাইড শেয়ারিং দেড় কোটি ডলারের বিনিয়োগ পেয়েছে। এই বিনিয়োগ তারা পেয়েছে সিঙ্গাপুর ও চীনের উদ্যোক্তাদের কাছ থেকে।

এই বিনিয়োগ কার্যক্রমে রয়েছে সিঙ্গাপুরের গোল্ডেন গেটস ভেঞ্চার কোহ বুন হোয়ি, চীনের লিনিয়ার ভেঞ্চার ক্যাপিটাল ও  ৫০০ স্টার্টআপ।

সহজের আগে আরেক দেশীয় অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং পাঠাও ইন্দোনেশিয়ার গো জ্যাকের কাছ থেকে এক কোটি ডলারের বিনিয়োগ পেয়েছিল বলেও জানায় টেকক্র্যাঞ্চ।

মালিহা কাদিরের কাছে এ সম্পর্কে জানতে যোগাযোগ করা হলে তিনি টেক শহরকে জানিয়েছেন, বুধবার তারা সংবাদ সম্মেলন করে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানাবেন।

২০১৪ সাল থেকে দেশে অনলাইনে বাস-লঞ্চের টিকিট বিক্রির মাধ্যমে সহজের যাত্রা শুরু হয়। এরপর প্লাটফর্মটি চলতি বছরের জানুয়ারিতে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা শুরু করে। প্রথমে মোটরবাইক দিয়ে শুরু করলেও সম্প্রতি প্লাটফর্মটিতে যুক্ত হয় গাড়ি।

মালিহা কাদির টেকক্র্যাঞ্চকে জানিয়েছেন, তারা সহজ অ্যাপের মাধ্যমে মাসে ১০ লাখের বেশি রাইড দিচ্ছেন এখন। যা অল্প সময়ের মধ্যে দ্বিগুণ করে ঢাকার বাইরেও সেবার সম্প্রসারণ করতে চান তারা।

কাদির বলেন, মার্কিন প্রতিষ্ঠান উবার তাদের গাড়ি শেয়ারিংয়ের দেশে ভালোই করছে। তবে তাদের মোটরবাইক শেয়ারিং দেশে খুব জনপ্রিয় হয়ে ওঠেনি। বরং আমাদের দেশীয় প্রতিষ্ঠানগুলোই এখানে অনেকটা আধিপত্য বিস্তার করে আছে। আমরা অ্যাপকে আরও উন্নত করে দক্ষিণ এশিয়ায় গ্র্যাব এবং চীনের দিদি চক্সিংয়ের মতো সার্ভিস দিতে চাই।

এর আগে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির অন্যতম ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ফেনক্সের বিনিয়োগও পেয়েছে সহজ।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন