Techno Header Top and Before feature image

চীনে হল সিডস ফর ফিউচারের সমাপনী

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকায় শুরু হয়ে হুয়াওয়ের সিডস ফর দ্য ফিউচার আয়োজন শেষ হয়েছে চীনে।

শুক্রবার বাংলাদেশ সময় বেলা ১০টার দিকে চীনের শেনজেনে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে এ সমাপনী অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে হুয়াওয়ে কর্তৃপক্ষ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বাছাই করা ১০ জন আইসিটি মেধাবী শিক্ষার্থীর এবং বাংলাদেশ সরকারের ‘ভিশন-২০২১’ এজেন্ডার ভূয়সী প্রশংসা করেন।

তারা বলেন, এ বছর আয়োজিত সিডস ফর দ্য ফিউচার অনুষ্ঠানে বাংলাদেশ থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে এবং এই মেধাবীরাই সামনে এগিয়ে গিয়ে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুয়াওয়ের গ্লোবাল সিএসআর প্রধান হলি রানাইভোজানানি, ক্যামেরুনের উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষার্থী সহায়তা বিভাগের সহপরিচালক বালা নি এনাইগুয়ে মিনকাদা এবং ক্যামেরুন, চাদ ও তুরস্কের আরও ৩০ জন শিক্ষার্থীবৃন্দ।

গত ১৬ জুলাই শুরু হয়েছিল এই আয়োজন। পরে দেশের শীর্ষস্থানীয় পাঁচ বিশ্ববিদ্যালয় থেকে বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ১০ জন শিক্ষার্থীকে চূড়ান্ত করা হয়।

গত ৭ সেপ্টেম্বর তারা চীনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে এবং ৮ সেপ্টেম্বর শিক্ষার্থীদের ঘুরে দেখানো হয় চীনের মহাপ্রাচীর ও ফরবিডেন সিটি। এরপর ১১ সেপ্টেম্বর বেইজিংয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের স্বাগত জানায় হুয়াওয়ে কর্তৃপক্ষ। পরে চীনের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা চীনা সংস্কৃতি বিষয়ে ধারণা লাভ করে।

শিল্পক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা দেওয়ার জন্য ১৩ সেপ্টেম্বর তাদের নিয়ে যাওয়া হয় শেনজেনে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে। সেখানে বাংলাদেশি শিক্ষার্থীদের সাথে অংশ নেন আরও চারটি দেশের শিক্ষার্থীরা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন