ফেইসবুকের বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যের অভিযোগ

facebook-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকে থাকা চাকরির বিজ্ঞাপনে শুধু ছেলেদের চাকরির ছড়াছড়ি। তাই চাকরির বিজ্ঞাপন দেখানোর ক্ষেত্রে তারা নিরপেক্ষ ছিলো না বলে অভিযোগ এনেছে ‘দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন’ (এসিএলইউ) নামে একটি সংস্থা।

লিঙ্গ বৈষম্য করায় ইউএস ইকুয়্যাল এমপ্লয়মেন্ট অপরচুনিটি কমিশনে আনুষ্ঠানিক অভিযোগও এনেছে এসিএলইউ। তারা বলছে ফেইসবুক শুধু সিকিউরিটি গার্ড, ভ্যান চালক, মিস্ত্রিদের চাকরির বিজ্ঞাপন দিচ্ছে যা একেবারেই বেআইনি।

jobs-techshohor

Techshohor Youtube

তিন চাকরি প্রার্থী মহিলার অভিযোগের সূত্র ধরে কিছু বিজ্ঞাপন যাচাই বাছাই করে সংস্থাটি। এতে ১০ চাকরি নিয়োগ দাতার জব পোস্ট বিশ্লেষণ করে এই অভিযোগের সত্যতা মেলে। ফেইসবুকের টার্গেটিং সিস্টেম ব্যবহার করে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো নির্ধারণ করে দেয় কারা এই বিজ্ঞাপনগুলো দেখতে পারবেন। এতে বিজ্ঞাপনগুলো এমন সব পুরুষ চাকরি প্রার্থীদের কাছে প্রচারিত হয়েছে যাদের বয়স ২৫ থেকে ৩৫ এর মধ্যে আবার আবাস্থল ফিদেলফিয়া ও পেনসিলভেনিয়ার কাছাকাছি।

এ ব্যাপারে ফেইসবুক জানিয়েছে, তারা এসিএলইউ এর অভিযোগ খতিয়ে দেখছে। ফেইসবুকে বৈষম্যের কোনো স্থান নেই। আমাদের নীতিমালায় এটা একেবারেই নিষিদ্ধ। টার্গেটিং সিস্টেমের অপব্যবহার ঠেকাতে তারা সর্বদা প্রস্তুত।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন