সব টিভিকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে যুক্ত হতে চিঠি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু স্যাটেলাইট হতে ব্রডকাস্ট সুবিধা নিতে সবগুলো বেসরকারি টেলিভিশন চ্যানেলকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বুধবার সাংবাদিকদেরকে এ তথ্য জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি জানান, দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে ‘কোনো রকম সমস্যা ছাড়াই’ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। পরীক্ষা সফল হয়েছে। ফলে অন্য সব চ্যানেল এখন আস্থা পাবে বলে মনে করছেন তিনি।

Techshohor Youtube

সরকারি চ্যানেল বিটিভি বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এই খেলা সরাসরি সম্প্রচার করেছে।

তারানা জানান, এখন হতে বিটিভি আর কোনো স্যাটেলাইটের মাধ্যমে নয়, কেবল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমেই সম্প্রচার করবে।

সম্প্রচারের জন্যে বছরে বিটিভির বছরে অন্তত ছয় কোটি টাকা খরচ হতো। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করায় এখন থেকে এই টাকা সাশ্রয় হবে বলে জানান তারানা।

‘আমরা চাই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার হোক এবং দেশের টাকা দেশেই থাকুক’, বলেন সাবেক টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা।

এদিকে পরীক্ষামূলক সম্প্রচারের প্রথম ধাপটা সফল্যের সঙ্গে শেষ করায় স্যাটেলাইটের বণিজ্যিক কার্যক্রমের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিডেট (বিসিএসসিএল)। আগামী অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে বানিজ্যিক সম্প্রচারের প্রাথমিক সময় নির্ধারণ করেছে বিসিএসসিএল।

এ বিষয়ে স্থানীয় টেলিভিশনগুলোকেও প্রস্তুতি নিতে বলেছে বিসিএসসিএল। তবে তার আগে স্যাটেলাইটের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালাস আরও একটি টেকনিক্যাল পরীক্ষা করবে। এরপর স্যাটেলাইটটিকে বিসিএসসিএলের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে গত ১১ মে যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভাল থেকে দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ হয়। সব মিলে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে খরচ হয়েছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা।

আগমী সাত বছরের মধ্যে এই খরচ উঠবে আসবে বলে ধারণা হিসাব করেছে উৎক্ষেপণকারী সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন