ইনোভেডিয়াস থেকে ডোমেইন ব্যবসার খোঁজ নিল আইক্যান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ সফরে এসে ডোমেইন ব্যবসার খোঁজখবর নিলেন ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস বা আইক্যানের প্রতিনিধি দল।

সম্প্রতি আইক্যানের এশিয়া প্যাসিফিক অঞ্চলের কর্মকর্তাদের একটি দল বাংলাদেশ পরিদর্শন করেছেন।

বাংলাদেশ পরিদর্শনে এসে প্রতিষ্ঠানটির একমাত্র সদস্য পদ পাওয়া দেশিয় প্রতিষ্ঠান ইনোভেডিয়াসের সঙ্গে বৈঠক করেছে।

Techshohor Youtube

দলটিতে ছিলেন আইক্যান এশিয়া প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্ট ও এমডি জিয়া রঙ, গ্লোবাল স্টেকহোল্ডার এগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার দিলপ্রীত কর এবং আইক্যানের ভারতের প্রধান সামিরান গুপ্তা।

ইনোভেডিয়াস জানায়, দলটি দেশের ডোমেইন ব্যবহারকারী এবং ডোমেইনের ভবিষ্যৎ ব্যবসায়িক পরিচালনার সম্ভাবনা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া কিভাবে বাংলাদেশে এই ব্যবসার প্রযুক্তিগত কাঠামো তৈরি করা যায় তা নিয়েও আলোচনা হয়েছে

বাংলাদেশের প্রথম আইক্যান অ্যাক্রেডিটেড রেজিস্ট্রার হিসেবে ইনোভেডিয়াস নির্বাচিত হবার পর প্রতিনিধি দলের এটা দ্বিতীয় সফর। তাই প্রতিষ্ঠানটি বিভিন্ন বিষয়ে আলোচনা ও ইনোভেডিয়াস টিমের সঙ্গে মিটিংও করেছে।

মিটিংয়ে আইক্যানের কর্মকর্তারা জানান, বাংলাদেশের আইটিখাত এখন বেশ উন্নয়নশীল। এছাড়া দেশটিতে আইটি সার্ভিস ব্যবসার ব্যাপক সম্ভবনাও রয়েছে।

সফরে আইক্যান ইনোভেডিয়াসের অফিস ও কাজ পরিদর্শন করেন। এসময় মিটিং ছাড়াও বিভিন্ন ধরনের গাইডলাইন ও ইনোভেডিয়াসকে বাংলাদেশে ডোমেইন ব্যবসার জন্য সব ধরনের সুযোগ সুবিধা দেবার প্রতিশ্রুতি দেন।

ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মেহেদী হাসান ইমন বলেন, ইনোভেডিয়াস আইক্যানের অ্যাক্রেডিটেড রেজিস্ট্রার হবার পর এটি দ্বিতীয় পরিদর্শন। এখন থেকে তারা নিয়মিত বাংলাদেশ সফর করবেন। এ ছাড়া তারা আমাদের ডোমেইন ব্যবসায় উন্নয়ন এবং বিকাশে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি আরো বলেন, ইনোভেডিয়াসের লক্ষ্য বিভিন্ন ইভেন্টের মাধ্যমে তরুণপ্রজম্মকে তথ্যপ্রযুক্তির উন্নয়ন সম্পর্কে সচেতন করা। টেকসই কর্মসংস্থানের সুযোগ তৈরি ও উন্নয়নের জন্য কাজ করা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন