স্মার্টওয়াচের জন্য এল স্ন্যাপড্রাগন ৩১০০ চিপসেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টঘড়ির জন্য নতুন প্রসেসর উন্মোচন করেছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম।

‘স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০’ নামের এই চিপসেট কম শক্তি ব্যয় করবে। এর ফলে স্মার্টওয়াচের ব্যাটারির আয়ু বাড়িয়ে দেবে কয়েকগুণ।

চিপসেটটি গুগল ওয়্যার ওস প্লাটফর্মকে সাপোর্ট করবে। মিলবে ব্লুটুথ, ওয়াইফাই, জিপিএস, এনএফসি  এবং ফোরজি এলটিই সুবিধা। চিপসেটে রয়েছে অ্যাড্রিনো ৩০৪ জিপিইউ এবং স্ন্যাপড্রাগন এক্স ফাইভ এলটিই মডেম।

পূর্বের কোয়ালকম স্ন্যাপড্রাগন ওয়্যার ২১০০ থেকে এই চিপসেট ২ থেকে ১২ ঘণ্টা বেশি ব্যাকআপ সুবিধা দিতে পারবে। ব্যাকআপের বিষয়টি নির্ভর করবে স্মার্টঘড়ির ডিসপ্লের সাইজ, ব্যাটারি ক্ষমতা ও কনফিগারেশনের উপর। উদাহরণ হিসেবে প্রতিষ্ঠানটি জানায়, এই চিপসেট চালিত কোন ডিভাইসে ৪৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হলে ১৫ ঘণ্টার মত ব্যাকআপ সুবিধা মিলবে।

এদিকে চলতি বছর জুনে স্ন্যাপড্রাগন ওয়্যার ২৫০০ বাজারে উন্মোচন করেছিল কোয়ালকম। শিশুদের ব্যবহারের জন্য চিপসেটটি বিশেষভাবে তৈরি করা হয়েছে। এটি ২১০০ থেকে ১৪ শতাংশ বেশি দ্রুত কাজ করতে সক্ষম। তবে স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০ থেকে  কম শক্তিশালী।

চলতি বছরের মধ্যেই নতুন ওয়্যার ৩১০০ চিপসেট চালিত স্মার্টওয়াচের দেখা মিলবে বাজারে। ইতোমধ্যে হুয়াওয়ে সঙ্গে তার করতে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন