আরও ১ বছরের জন্য জ্যাক মাকে পেলো আলিবাবা

jack-maa-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা আগেই অবসর নেওয়ার আভাস দিয়েছিলেন।

জানা গিয়েছিলো, সোমবার তিনি এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

এবার সেই আনুষ্ঠানিক ঘোষণায়  জানালেন অবসরে যাওয়ার দিন-তারিখ। তিনি অবসর নেবে আগামী বছরের সেপ্টেম্বরে অর্থাৎ আরও এক বছর তাকে আলিবাবার এক্সিকিউটিভ চেয়ারম্যান পদে দেখা যাবে।

তার উত্তরসূরি হিসেবে আগামী বছরের ১০ সেপ্টেম্বর এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং। সিইও ড্যানিয়েল ঝাং গত ১১ বছর ধরে আলিবাবাতে কাজ করছেন। তার দখলে আলিবাবার ৬ দশমিক ৪ শতাংশ শেয়ার রয়েছে।

জ্যাক মা আরও জানান, অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে তিনি বলেন, এখনও আমার সামর্থ্য আছে। তাই আমি নতুন কিছু করতে চাই,  শিক্ষকতায় ফিরতে চাই।

আর একটা বিষয় স্পষ্ট করতে চাই, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিলো না বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।

অবসর নেওয়ার পরিকল্পনার বিষয়ে নিজের ৫৪ তম জন্মদিনে একটি খোলা চিঠিও লেখেন জ্যাক মা। সেখানে তিনি জানান, শিক্ষকরা সবসময়ই তার শিক্ষার্থীদের উন্নতি দেখতে চায়। তাই কম বয়সী মেধাবী তরুণদেরকে নেতৃত্ব স্থানীয় পদে রাখাটা আমার দায়িত্ব।

১৯৯৯ সালে জ্যাক মাসহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা। ৫৪ বছর বয়সী জ্যাক মা এখন চীনের তৃতীয় শীর্ষ ধনী ব্যক্তি। তার সম্পদের পরিমাণ প্রায় ৪০ বিলিয়ন বা ৪ হাজার কোটি ডলার।

আরও পড়ুন : অবসরে যাচ্ছেন জ্যাক মা

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন