হ্যাকারদের খপ্পরে ব্রিটিশ এয়ারওয়েজ

british-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্রিটিশ এয়ারওয়েজের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ থেকে তিন লাখ ৮০ হাজার লেনদেনের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

এসব তথ্যের মধ্যে আছে ইমেইল ঠিকানা, ক্রেডিট কার্ডের নম্বর, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও  তিন সংখ্যার কার্ড ভ্যারিফিকেশন ভ্যালু বা সিভিভি কোড। তবে ক্রেডিট কার্ডের তথ্য চুরি হলেও ক্রেতাদের পাসপোর্টের তথ্য অক্ষত আছে বলেই জানিয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ।

প্রতিষ্ঠানটির সিইও অ্যালেক্স ক্রুজ জানিয়েছেন, গত ২১ অগাস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। এই দুই সপ্তাহের মধ্যে যারা ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন করেছেন তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

তিনি আরও জানান, যারা এই হ্যাকিংয়ের কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বা হবেন তাদেরকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

সারে বিশ্ববিদ্যালয়ের সাইবার-নিরাপত্তা বিশেষজ্ঞ প্রফেসর অ্যালেন উডওয়ার্ড জানিয়েছেন, ব্রিটিশ এয়ারওয়েজটির ওয়েবসাইটে বা অ্যাপে ক্ষতিকর একটি কোড ইন্সটল করা ছিলো। এই কোডের মাধ্যমেই গ্রাহকের ফাইন্যান্সিয়াল ডিটেইলস হ্যাকারদের কাছে চলে গেছে।

থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলো অনেক সময় লেনদেনের অনুমোদন, বিজ্ঞাপন ও অতিরিক্ত লিঙ্কে লগ ইন করার অনুমতি দেওয়ার কাজে বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে কোড সরবরাহ করে থাকে। এই ধরণের কোডের মাধ্যমে সাইবার হামলা চালানো হলে তাকে বলা হয় সাপ্লাই চেইন অ্যাটাক।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন