Techno Header Top and Before feature image

শতভাগ সরাসরি বিনিয়োগে বাংলাদেশে আসছে অ্যামাজন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শতভাগ সরাসরি বিনিয়োগ নিয়ে বাংলাদেশে আসছে অ্যামাজন।

২০২০ সালের শুরুতেই বাংলাদেশে কার্যক্রম পরিচালনা শুরু করবে বিশ্বের সবচেয়ে বড় এই ই-কমার্স কোম্পানিটি, সম্প্রতি যার মার্কেট ভ্যালু ট্রিলিয়ন মার্কিন ডলার।

চলতি বছরের শুরুতেই অ্যামাজনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বাংলাদেশ ঘুরে গেছেন। তখন ডিজিটাল বাংলাদেশ নিয়ে কাজ করে সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বাংলাদেশে কার্যক্রম শুরু করতে চান- এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন তারা।

আলিবাবার মতো বাংলাদেশে কার্যক্রম থাকা কোনো কোম্পানি কিনে বা কোনো অংশীদারিত্বে নয়, অ্যামাজন এফডিআই করে বোর্ড অব ইনভেস্টমেন্টের অনুমোদনে ‘অ্যামাজন বাংলাদেশ’ হিসেবে কার্যক্রম শুরু করবে।

তবে শুরুতে এই বিনিয়োগের পরিমাণ কত হবে তা জানা যায়নি।

বাংলাদেশে সফরকালে অ্যামাজন কর্তৃপক্ষ অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), ব্যাংকিং খাত, বিনিয়োগ সংশ্লিষ্ট সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে বৈঠক-আলোচনা করে গেছেন।

শনিবার দেশিয় ই-কমার্স খাতের ভবিষ্যত রোডম্যাপ নিয়ে এক গোলটেবিল বৈঠকে আলোচকের বক্তব্যে অ্যামাজনের বাংলাদেশে কার্যক্রম শুরুর বিষয়টি তুলে ধরেন এটুআইয়ের ইএম সলিউশনস আর্কিটেক্ট অ্যান্ড ই-কমার্স টিম লিড রেজওয়ানুল হক জামি।

জানা গেছে, এটুআইয়ের সঙ্গে বৈঠকে সরকারের একশপ ই-কমার্স মার্কেটপ্লেসের অবকাঠামোগত সুবিধা চেয়েছে অ্যামাজন। যদিও এখন পর্যন্ত একশপ অ্যামাজনের সঙ্গে যুক্ত নয়।

বর্তমান বিদেশি বিনিয়োগ নীতি অনুয়ায়ী এই সুবিধা পেতে অ্যামাজনের কোনো বাধা নেই বলে বলছেন অ্যামজনের সঙ্গে বৈঠক করা দেশিয় একটি দপ্তরের ই-কমার্স খাত বিশেষজ্ঞ।

আল-আমীন দেওয়ান 

৪ টি মতামত

  1. Rubel Saiful said:

    বিশ্বে বাংলাদেশ একটি জনবহুল দেশ । বেশি ভাগ বিদেশী ইনভেস্ট রা বাংলাদেশ কে লাইক করে । কারণ বাংলাদেশ এ কম খরচে অনেক
    কিসু করা যায় । এখানে মার্কেটিং কস্ট অনেক কম । লেবার কস্ট কম অনেক লোকবল পাওয়া যাই ।

*

*

আরও পড়ুন