সাইকেল শেয়ারিং বন্ধ, কারণ চুরি!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইকেল চুরির সংখ্যা আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে রাইড শেয়ারিং প্লাটফর্ম বন্ধ করে দিয়েছে মোবাইক।

চীনের প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যের ম্যানচেস্টারে তাদের বাইসাইকেল শেয়ারিং মোবাইক বন্ধ করার কথা জানিয়েছে। কারণ হিসেবে প্রতিষ্ঠানটি বলছে, সাম্প্রতিক সময়ে সাইকেল চুরি অত্যধিক বেড়ে যাওয়ায় সেবাটি থেকে সরে আসছে তারা।

ম্যানচেষ্টার সিটিতে মোবাইকের বাইসাইকেল শোয়ারিং সেবা খুব জনপ্রিয় হয়ে উঠেছিল। সেখানে বেশ কিছু সুবিধা থাকায় সাধারণ মানুষ তা ব্যবহারও করছিল। কিন্তু এখন এসে চুরির পাশাপাশি অনেকেই ব্যক্তিগত আক্রোশ থেকে সেগুলো ভাংচুরও করে।

প্রতিষ্ঠানটি জানাচ্ছে, বিগত কয়েক মাসে তাদের বেশ কিছু সাইকেল খোয়া গেছে। যা প্রাতিষ্ঠানিক হিসাবে সর্বনিম্ন ১০ শতাংশ করে।

ম্যানচেষ্টার সিটি বিশ্বব্যাপী চুরির দিক থেকে শীর্ষ ২০০ শহরের মধ্যে স্থান করে নিয়েছে। ফলে এখন শহরটি থেকে এমন অনেক সেবা তাদের কার্যক্রম গুটিয়ে নিচ্ছে।

মোবাইকের এক মুখপাত্র জানাচ্ছেন, বেশ কিছু সাইকেল চুরি হয়ে গেছে, অনেকেই ভাংচুর করছেন, কেউ কেউ আবার লেকে বা ময়লার রাখার স্থানে ফেলে দেয়, এমনকী অনকেই আগুন ধরিয়ে দেয়। এমন অনেক দুস্কৃতিকারী রয়েছে যারা সাইকেলগুলোর ইলেক্ট্রনিক লক খুলে ফেলে। তারপর ক্ষতিসাধন করে।

মোবাইকের জেনারেল ম্যানেজার জন ভ্যান ডের ভে বলেন, আমরা কৃতজ্ঞতা জানাই শহরটির কর্তৃপক্ষকে যারা ইউরোপের মধ্যে প্রথম হিসেবে আমাদের প্রকল্পটি নিতে সহায়তা করেছে।

সম্প্রতি বাংলাদেশেও একটি প্রতিষ্ঠান জোবাইক তাদের সাইকেল শেয়ারিং সেবা শুরু করেছে। প্রতিষ্ঠানটি কয়েক মাস পরীক্ষামূলকভাবে কক্সবাজার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেবাটি দিয়ে আসছিল। তবে এবার আনুষ্ঠানিক ভাবেই তা শুরু করেছে।

জোবাইক জানায়, কক্সবাজারে ৫০টি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১০০ বাইসাইকেল দিয়ে প্রতিষ্ঠানটি তাদের কার্যক্রম শুরু করেছে। কিন্তু পরীক্ষামূলক থেকে আনুষ্ঠানিক যাত্রার হিসাবে চার মাস হলেও কোন সাইকেল চুরি, হারানো বা ক্ষতিসাধন করার ঘটনা ঘটেনি।

স্মার্টফোন ভিত্তিক সাইকেল শেয়ারিং এই সেবা দেশের সব এলাকায় নিয়ে যেতে চায় বলেও জানিয়েছে জোবাইক।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন