Header Top

গুগলের ২০ বছর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঠিক ২০ বছর আগে একটি গ্যারেজে যাত্রা শুরু হয়েছিল বর্তমানের ইন্টারনেট দুনিয়ার অন্যতম বড় প্রতিষ্ঠান গুগলের।

সে সময় পণ্য বলতে গুগলের ছিল সার্চ ইঞ্জিন। একটিই পণ্য, যার দিয়ে শুরু করেছিলেন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। সেটাও ১৯৯৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি শিক্ষার্থী থাকাকালীন।

বাংলা উইকিপিডিয়া এই তারিখটি দেয়া আছে ৪ সেপ্টেম্বর। তবে তারিখটি নিয়ে বিতর্ক রয়েছে। গুগল কর্মীরাও তারিখটি জানেন না বলে বলা হচ্ছে।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে গুগল জানায়, গুগল ইনকর্পোরেট প্রতিষ্ঠার সময় ধরা হয় ৪ সেপ্টেম্বর। তবে গত এক দশকের বেশি সময় ধরে আমরা ২৭ সেপ্টেম্বরকে আমাদের জন্মদিন হিসেবে পালন করে আসছি। যেখানে অবশ্যই আমরা বার্ষিক একটি ডুডল তৈরি করে থাকি।

সেই মেলনো পার্ক গ্যারেজ থেকে যে গুগলের যাত্র হয়েছিল মাত্র দুজনের হাত ধরে সেটির এখন অন্তত সাতটি পণ্য রয়েছে যা বিশ্বের ১০০ কোটির বেশি মানুষ প্রতিদিন ব্যবহার করে।

গুগলের এখন কর্মী সংখ্যা ১০ হাজারের বেশি। আর মেলনো পার্কের অফিস ছাড়াও বিশ্বের ৬০টির বেশি দেশে এর অফিস এ কর্মীরা কাজ করছেন।

ব্লগ পোস্টে বলা হয়, গুগল এখ অ্যালফাবেটের অংশ, আর সেটি ২০১৫ সাল থেকে আমাদের মাতৃপ্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

২০ দশক পূর্তি উপলক্ষে নেওয়া আয়োজনগুলো চলতি মাসে শুরু হয়েছে বলা যায়। যার একটি অংশও বলা যায় এর ব্রাউজার ক্রোমের ১০ বছর পূর্তি।

বর্তমানে সুন্দর পিচাইয়ের নেতৃেত্ব গুগল আগের চেয়ে বেশি ভালোও করছে। প্রবৃদ্ধি হয়েছে সার্চ ইঞ্জিন ও ইউটিউবের আয়ে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে এর রেভিনিউ ২৬ শতাংশ বেড়ে ২৩.৩ বিলিয়ন ডলার হয়েছে।

গুগলের ব্যবসার একটি মূল ম্যাট্রিক্স ট্রাফিক অ্যাকুইজিশন খরচ। এটিও বিজ্ঞাপন থেকে আয় আনার অন্যতম একটি। যা বেড়েছে ২৩ শতাংশ।

৩০ জুন শেষ হওয়া প্রান্তিকের হিসাবে দেখা যাচ্ছে, গুগলের মাতৃ প্রতিষ্ঠান অ্যালফাবেট রাজস্ব করেছে ২৬ দশমিক ২৪ বিলিয়ন মার্কিন ডলার। যা থেকে ৩.২ বিলিয়ন ডলার মুনাফা করেছে। যা ওয়াল স্ট্রিট জার্নালের করা প্রত্যাশার চেয়ে বেশি।

গুগল বলছে, আমরা নতুন নতুন সীমানা পেরিয়ে যাচ্ছি নতুন উদ্ভাবন দিয়ে। আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে কাজ করছি, এর উন্নয়ন এবং এর সাহায্যে সবার জন্য পণ্য ব্যবহার যেন সহজ হয় সেটিই মূখ্য উদ্দেশ্য।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন