স্টোভ থেকে বিদ্যুৎ!

BioLite-BaseCamp-Stove-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চারিদিকে যখন আলো নেই, বিদ্যুৎ নেই রব উঠেছে, ঠিক তখনই ত্রানকর্তার মতো এ সমস্যা মেটাতে স্টোভ থেকে বিদ্যুৎ উৎপাদন করার প্রযুক্তি উদ্ভাবন করেছে বায়োলাইট নামের একটি প্রতিষ্ঠান। কাঠ-কয়লা পুড়িয়ে তৈরি আগুন থেকে বিদ্যুৎ সরবরাহ করবে বায়োলাইটের ‘বেসক্যাম্প’ নামের এই স্টোভটি।

বায়োলাইট জানিয়েছে, এই স্টোভটি রান্নাবান্নার কাজ মেটানোর সঙ্গে ৫ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। এই বিদ্যুৎ দিয়ে স্মার্টফোন, ক্যামেরা, ট্যাবলেট ইত্যাদি চার্জ করা যাবে। বায়োলাইট স্টোভের উৎপাদিত বিদ্যুৎ দিয়ে জ্বালানো যাবে হেডল্যাম্প, শ্যুটিং লাইটসহ নতুন প্রযুক্তির অনেক ডিভাইস।

BioLite-BaseCamp-Stove-TechShohor

আলাদিনের প্রদীপ বাতির যাদুর মতোই কাজ করবে এই স্টোভ। এতে রয়েছে ইউএসবি লাইট, বাকেট হ্যান্ডেল, গ্রুপ ফরম্যাট কুকটপ, গ্রিল টু বয়েল লিভার, পাওয়ার প্যাক, স্মার্ট এলইডি ড্যাসবোর্ড, বার্ন চেম্বার, ফুয়েল রেক, অ্যাসট্রে এবং ফোল্ডিং লেগ। আর এগুলোর মাধ্যমে আগুন জ্বালানোর পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন করবে বেসক্যাম্প।

‘সর্বত্র বিদ্যুৎ সেবা’ এই স্লোগান কে সামনে রেখেই তার তৈরি করেছে বেসক্যাম্প নামের এই ষ্টোভটি।

উল্লেখ্য, ২০০৬ সালে জনসন ও অ্যালেক নামের দুই যুবক বুকলিন নামের একটি সাইড প্রজেক্টে কাজ করতেন। নিজেরাই কিছু করবেন বলে ২০০৯ সালে তারা চাকরি ছেড়ে দেন। তারপর দুজনে মিলে বায়োলাইট নামক প্রতিষ্টানের সূচনা করেন। গত চার বছরে তারা ২৫ জনকে ফলটাইম চাকরিতে নিয়োগ দেন এবং একটি সফল প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রমাণ করেন।

– জিকি-গ্যাজেট অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন