ফেইসবুকের পাসওয়ার্ড দেননি তাই...

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তিনি ছিলেন পুলিশের চোখে সন্দেহভাজন। তাই পুলিশ তার ফেইসবুক পাসওয়ার্ড চেয়েছিলেন। কিন্তু নাছোড়বান্দা স্টিফেন নিকোলসন পাসওয়ার্ড শেয়ার করেননি। শেষমেষ স্টিফেনের পরিণতি হয়েছে হাজতবাস।

ঘটনাটি যুক্তরাজ্যের। স্টিফেন নিকোলসন নামের ওই ব্যক্তিকে পুলিশ ১৩ বছরের এক কিশোরীকে হত্যায় অভিযুক্ত বলে সন্দেহ করে আসছিল।

লুসি ম্যাকহাগ নামের ওই কিশোরীকে গত ২৬ জুলাই চাকু দিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়।

Techshohor Youtube

পুলিশ ওই মামলার অভিযুক্ত সন্দেহে স্টিফেনকে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নেয়। তদন্ত কর্মকর্তারা এরপর তার ফেইসবুক পাসওয়ার্ড চান। তারা দেখতে চেয়েছিলেন স্টিফেন আগে কখনো ওই কিশোরীর সঙ্গে ম্যাসেজে কোন যোগাযোগ করেছিলেন কিনা।

কিন্তু তদন্ত কর্মকর্তাদের কাছে পাসওয়ার্ড শেয়ার করতে অস্বীকৃতি জানান স্টিফেন। পরে পুলিশ স্টিফেনের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ এনে এক চার্জ দায়ের করলে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়।

এরপর বিচারক স্টিফেনের বিরুদ্ধে আনা অভিযোগকে ‘একেবারে অপর্যাপ্ত’, কিন্তু এর তীব্রতা বিবেচনা করে ১৪ মাসের কারাদণ্ডের রায় দেন।

পুলিশ অবশ্য বলছে, স্টিফেনের বিরুদ্ধে রেগুলেশন অব ইনভেস্টিগেটরি পাওয়ার অ্যাক্ট (আরআইপিএ) ভঙ্গের কথা বলেছে।

আরআইপিএ অনুযায়ী,  কোন ব্যক্তির তার ব্যক্তিগত ম্যাসেজ, কম্পিউটার, ফোন বা যেকোনো ডিভাইসে তদন্তের প্রয়োজনীয়তা সাপেক্ষে হস্তক্ষেপ করতে পারে।

স্টিফেনের আইনজীবীকে সুযোগ দিতে আগামী ২৭ অক্টোবর আদালত আবার শুনানি করবে বলে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন