Header Top

নতুনদের জন্য ফেইসবুকে নিরাপত্তা পরিবর্তন

ফেইসবুক-একাকী-গবেষণা-হতাশ-টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন ব্যবহারকারীদের জন্য ফেইসবুক তার প্রাইভেসি পলিসিতে পরিবর্তন এনেছে। এতে নতুনদের পোস্ট সীমাবদ্ধ রাখা হয়েছে। শুধুমাত্র বন্ধুরাই নতুন ব্যবহারকারীর টাইমলাইনের পোস্ট দেখতে পাবেন।

তবে ফেইসবুক জানিয়েছে, প্রাইভেসি সেটিং পরিবর্তন করে নতুন ব্যবহারকারীরা তাদের পোস্ট পাবলিক করতে পারবে। আগে ১৮ বছর বয়সের অধিকদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে পোস্ট পাবলিক শেয়ার হতো।

facebook-lonely

ফেইসবুক তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, কিছু ব্যবহারকারী প্রচারণার জন্য সবার কাছে তার পোস্টটি শেয়ার করতে চায়। অনেকে নতুন অ্যাকাউন্ট চালু করে প্রচারণার কাজ শুরু করে। তবে অধিকাংশ ব্যবহারকারী অপরিচিতদের পোস্ট দেখতে চান না। তারা শুধুমাত্র বন্ধুদের পোস্ট দেখতে চান।

আবার অনেকেই অসতর্কতাবশত বন্ধুদের জন্য দেওয়া পোস্ট সবার কাছে শেয়ার করেন। তাই এই বিষয়ে গুরুত্ব দিয়েছে ফেইসবুক। যখন নতুন কোনও ব্যবহারকারী ফেইসবুকে যুক্ত হবে তখন তাদের পোস্ট শুধুমাত্র বন্ধদের সঙ্গে শেয়ার হবে।

প্রথমবার পোস্ট করার সময় এ বিষয়ে একটি রিমাইন্ডার দেখাবে যে সে পোস্টটি কাদের সঙ্গে শেয়ার করতে চায়। এক্ষেত্রে ব্যবহারকারী নির্ধারণ করে না দিলে সেটি স্বয়ংক্রিয়ভাবে শুধুমাত্র বন্ধুদের জন্য শেয়ার হয়।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন