আলিবাবার অত্যাধুনিক সুপার মার্কেট 'হিমা'

hema-store-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনে নতুন রিটেইল শপ ‘হিমা’ চালু করেছে ইকর্মাস জায়ান্ট আলিবাবা। গত বছর থেকে এ পর্যন্ত তারা দেশজুড়ে ৬৫টি স্টোর চালু করেছে।

এই স্টোরগুলোতে একইসঙ্গে কেনাকাটা করা যায়, অনলাইনে অর্ডারকৃত পণ্য ডেলিভারি দেওয়া হয় আবার রেস্টুরেন্টে বসে খাওয়াও যায়।

প্রতিটি পণ্যের গায়েই থাকছে প্রাইজ ট্যাগসহ বার কোড। হিমা অ্যাপ দিয়ে বার কোডটি স্ক্যান করলেই পণ্যটি সম্পর্কে বিস্তারিত তথ্য মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে।কোথা থেকে পণ্যটি আনা হয়েছে তাও জানা যাবে অ্যাপে।

অবাক করার মতো বিষয় হলো, পণ্যের গায়ে বসানো বার কোড সম্বলিত কার্ডটি প্রিন্টেড কোনো কাগজের নয়। এটি একটি ডিজিটাল ডিসপ্লে। যা পণ্যের দাম বাড়লে বা কমলে তাৎক্ষণিকভাবে আগের দাম পরিবর্তন করতে সক্ষম।

স্টোরটিতে কোনো নগদ লেনদেন হয় না। সব লেনদেন সম্পন্ন হয় আলিবাবার নিজস্ব প্রতিষ্ঠান টাইবাও ও এয়ারপ্লের মাধ্যমে। কিওস্কসের মাধ্যমে ফেইস স্ক্যান করেও পেইমেন্ট সম্পন্ন করা যাবে।

এই স্টোরগুলোর তিন কিলোমিটারের মধ্যে থাকলে পণ্য অর্ডার করার মাত্র ৩০ মিনিটের মধ্যেই তা ক্রেতাদের হাতে পৌঁছে যাবে। স্টোরগুলোর ৬০ শতাংশ পণ্যই বিক্রি হচ্ছে হিমা অ্যাপের মাধ্যমে। আর বাকি ৪০ শতাংশ বিক্রি হচ্ছে স্টোর থেকে।

সাংহাইতে খোলা হেমা স্টোরের একটি রেস্টুরেন্টে গ্রাহক সেবা দিচ্ছে রোবট। ছোট ছোট বক্সের মতো দেখতে রোবটগুলোর ঢাকনা খুলে খাবার রাখছেন রেস্তোরা কর্মীরা। রোবটগুলোর ঢাকনা বন্ধ হওয়া মাত্র সেগুলো পৌঁছে যাচ্ছে গ্রাহকদের টেবিলে। প্রতিটি টেবিলেই আছে একটি করে ট্যাব। যার মাধ্যমে কর্মীদের সহায়তা চাওয়া যাবে। রোবট কিভাবে খাবার পরিবেশন করবে তার ডেমোও দেখা যাবে।

টেবিলে থাকা কিউআর কোড স্ক্যান করে হেমা অ্যাপের মাধ্যমে খাবারের অর্ডারও দেওয়া যায়।

আলিবাবার পরিকল্পনা অনুযায়ী, আগামী ৫ বছরে আরও এক হাজার হিমা সুপারমার্কেট স্থাপন করা হবে।

সিএনবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন