চাকরি হারাচ্ছে এইচপির ১৬ হাজার কর্মী

Hp Offer-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : খরচ কমাতে আগামী অক্টোবরের মধ্যেই বিশ্বব্যাপী কমপক্ষে ১১ হাজার থেকে ১৬ হাজার কর্মী ছাটাই করবে শীর্ষস্থানীয় প্রযুক্তি পণ্য নির্মাতা হিউলেট-প্যাকার্ড (এইচপি)। সব মিলিয়ে অর্ধলক্ষাধিক কর্মী ছাটাই করছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া পলো আলতো ভিত্তিক ৭৫ বছরের পুরাতন এই প্রতিষ্ঠান।

২০১২ সালের মে মাসে ইবের সাবেক প্রধান নির্বাহী মেগ উইটম্যান দায়িত্ব নেওয়ার প্রায় আট মাস পরে প্রথমবারের মতো বিশাল সংখ্যক কর্মী ছাটাইয়ের ঘোষনা দেয় এইচপি। তখন ২৭ হাজার কর্মী ছাটাই করে বিশ্বব্যাপী মোট কর্মীর সংখ্যা দাড়ায় ৩ লাখ ১৭ হাজার ৫০০।

Hp Offer-TechShohor

উইটম্যান জানান, কোম্পানির খরচ কমাতে অতিরিক্ত কর্মী ছাটাইয়ের পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে তাদের চাহিদার বিষয় প্রাধান্য দেওয়া হয়নি বলেও জানান তিনি।

এইচপি জানায়, নতুনভাবে এই কর্মী ছাটাই হলে বছরে ১ বিলিয়ন ডলার খরচ কমবে।

তবে বিশ্লেষকরা মনে করছেন, এইচপি বর্তমানে ভালো অবস্থানে আছে। বিশেষ করে গত এপ্রিলে মাইক্রোসফট তাদের ১৩ বছরের পুরাতন ও সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপির সব ধরণের সেবা বন্ধ করে দেওয়ার পর জাপানসহ সমগ্র বিশ্বের কর্পোরেট প্রতিষ্ঠানগুলোতে পার্সোনাল কম্পিউটারের (পিসি) চাহিদা বেড়ে গেছে। কোম্পানিগুলো নতুন অপারেটিং সিস্টেম সমর্থিত পিসি কিনতে বাধ্য হচ্ছে। এই সুযোগকে কাজে লাগাতে পারবে এইচপি। সেক্ষেত্রে তাদের জনবল বাড়ানোর পরিবর্তে কমানোর সিদ্ধান্তটি যুক্তিযুক্ত হবে না বলেও মন্তব্য করেন বিশ্লেষকরা।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন