কী ছিলো জেফ বেজসের চাকরির বিজ্ঞাপনে?

jef-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জেফ বেজসের দেওয়া একটি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ভাইরাল হয়েছে।

এ বিজ্ঞপ্তিটি আজ থেকে ২৪ বছর আগে ইউজনেট ফোরামে দেওয়া হয়েছিলো। ইউজনেট ফোরামটি সেসময় পাবলিক বুলেটিন বোর্ড হিসেবে ব্যবহৃত হতো। জেফ বেজস তখন স্বল্প পরিচিত উদ্যোক্তা। কর্মী নিয়োগের জন্য তিনি নিজেই বিজ্ঞাপনটি পোস্ট করেছিলেন।

সম্প্রতি চাকরির বিজ্ঞাপনটি টুইটারে পোস্ট করেন ব্লুমবার্গ সংবাদ মাধ্যমের সংবাদ পাঠক জন এরলিচম্যান। ক্যাপশনে তিনি লেখেন, ১৯৯৪ সালের এই দিনেই জেফ প্রথমবার অ্যামাজনের জন্য চাকরির বিজ্ঞাপন পোস্ট করেন।

সেই চাকরির বিজ্ঞাপনে বেজস লিখেছিলেন, সি, সি ++ বা উইনিক্স ডেভেলপার দরকার। প্রচলিতভাবে যা ভাবা হয় তার চেয়ে তিন গুণ দ্রুত গতিতে কাজ করার সক্ষমতা থাকতে হবে।

bezos-techshohor

তবে সেখানে শিক্ষাগত যোগ্যতার ব্যাপারে কিছুটা ছাড় দেওয়া হয়। সেখানে লেখা হয়, কম্পিউটার সায়েন্সে পাশ করা বি.এস, এম. এস অথবা পিএইচডিধারী যেকেউ এই পদে আবেদন করতে পারবেন।

সে যুগে বেজস নিজেই তার প্রতিষ্ঠানের জন্য চাকরি প্রার্থী বাছাই করতেন। চাকরি প্রার্থীদেরকে ইন্টারভিউ বোর্ড তিনি বলতেন, আপনি দীর্ঘক্ষণ কাজ করতে পারেন, কঠোর পরিশ্রমী হতে পারেন কিংবা বুদ্ধিমান হতে পারেন। কিন্তু অ্যামাজনে আপনি যেকোনো দুটো বেছে নিলে হবে না। আপনার মধ্যে এ তিনটি যোগ্যতাই থাকতে হবে।

ম্যাশেবল অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন