বিনামূল্যে অ্যান্টিভাইরাস সেবা দিচ্ছে ফেইসবুক

Facebook antivirus-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার অপরাধীদের হাত থেকে রেহাই পেতে ফেইসবুক ব্যবহারকারীদের বিনামূল্যে অ্যান্টিভাইরাস, ম্যালওয়ার সফটওয়ার ইনস্টলের সুযোগ দিচ্ছে। এটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে ছড়ানো ভাইরাস সনাক্ত করবে এবং সুরক্ষা বলয় তৈরি করবে। বৃহস্পতিবার থেকে ফেইসবুক ব্যবহারকারীরা এই সুবিধা পাচ্ছেন বলে জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

এফ-সিকিউর ও ট্রেন্ড মাইক্রো এই দুটি প্রতিষ্ঠানের সহায়তায় ফেইসবুক নতুন এই সেবা দিচ্ছে। মূলত ম্যালওয়ার সনাক্তকরণের জন্যই ফেইসবুক এই পদক্ষেপ নিয়েছে।

Facebook antivirus-TechShohor

ভাইরাস আক্রমনের শিকার ফেইসবুক ব্যবহারকারীরা তাদের ফেইসবুকে লগইন করলেই একটি পপআপ নোটিফিকেশন পাবেন। সেখানে ‘ডাউনলোড’ নামে একটি অপশন আসবে, যাতে ক্লিক করা মাত্রই অ্যাপ্লিকেশনটি ইনস্টল হয়ে যাবে এবং স্ক্যান করা শুরু করবে। আর কোনও ম্যালওয়ার থাকলে এটি স্বয়ংক্রিয়ভাবে সেটি মুছে ফেলবে। এবং কাজ শেষ হলে সফটওয়্যারটি নিজে থেকেই আনইনস্টল হয়ে যাবে।

যদিও এটি কম্পিউটারে অ্যান্টিভাইরাস হিসেবে ব্যবহার করা যাবে না। তবে ভাইরাস আক্রমনে শিকার হলে সেটি থেকে রেহাই পেতে এটি কাজ করবে।

ফেইসবুকের একজন মুখপত্র বলেছেন, আপাতত এই সুবিধাটি শুধুমাত্র উইন্ডোজ চালিত ডেক্সটপ কম্পিউটারে পাওয়া যাচ্ছে। শিগগিরই অন্যান্য ডিভাইসগুলোর জন্য উন্মুক্ত করা হবে।

– দ্য নেক্সট ওয়েব অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন