মিয়ানমারে ২০ অ্যাকাউন্ট, ৫২ পেইজ বন্ধ করল ফেইসবুক

mayanmar_Rohinga-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মিয়ানমারের সামরিক বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাসহ অন্তত ২০ জনের অ্যাকাউন্ট ও ৫২টি পেইজ বন্ধ করেছে ফেইসবুক।

মিয়ানমারে গত বছর থেকে বড় আকারে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ চালায় দেশটির সামরিক বাহিনী। এ জন্য সামরিক বাহিনীর নেতাদের বিচার করার দাবি জানিয়েছে জাতিসংঘ।

সোমবার জাতিসংঘ ওই প্রতিবেদন প্রকাশ করে ব্যবস্থা নেওয়ার কথা জানায়। পাশাপাশি একই দিনে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এক প্রেস বিজ্ঞপ্তিও দিয়েছে।

Techshohor Youtube

ফেইসবুক তাদের বিজ্ঞপ্তিতে বলছে, বর্মী সেনাবাহিনীর প্রধান মিন অং লিয়ানসহ ২০ জন ব্যক্তি ও সংস্থার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। এছাড়াও বন্ধ করে দেয়া হয়েছে ৫২টি পেইজ। এসব পেইজে অন্তত এক কোটি ২০ লাখ ফলোয়ার ছিল।

ইতোমধ্যে পেইজে থাকা সবকিছুই সরিয়ে নিয়েছে ফেইসবুক। এমন কী তার ডেটাও সরিয়ে ফেলেছে ফেইসবুক।

নির্দিষ্ট করে বলতে গেলে আমরা মিয়ানমারের সেনাপ্রধানসহ ২০টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছি। সেখানে জেনারেল মিন অং এবং তাদের পরিচালিত একটি টেলিভিশন চ্যানেলও রয়েছে বলে জানায় ফেইসবুক কর্তৃপক্ষ।

ফেইসবুক তাদের বিজ্ঞপ্তিতে দাবি করেছে, তারা গত এক বছর থেকেই দেশটিতে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চলা নিপীড়নের বিরুদ্ধে কাজ করে যাচ্ছিল। তারা দেশটিতে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ফেইসবুকে ছড়ানো হিংসাত্মক ও ঘৃণামূলক কনটেন্ট রোধেও সক্রিয় আছে।

ফেইসবুক বলছে, জাতিসংঘের এমন প্রতিবেদনের পর তারা দেশটিতে ৪৬টি বিভিন্ন পেইজ এবং অন্যান্য ১২টি অ্যাকাউন্ট যেগুলো বিভিন্ন সময় ব্যবহার হয়ে আসছিল রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে সেগুলো বন্ধ করা হয়েছে।

আমরা সবার জন্য একটি ভালো ভবিষ্যত তৈরি করতে কাজ করছি। যা অব্যাহত থাকবে বলেও জানায় ফেইসবুক।

এর আগে গত বছরের আগস্টে দেশটির রাখাইন রাজ্যে চলা গণহত্যা ও নির্যাতনের পর বাংলাদেশে অন্তত ১০ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় নেয়। যার এক বছর পূতি হয়েছে দুদিন আগে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন