ফরচুনের চেঞ্জ দ্য ওয়ার্ল্ড তালিকায় টনিক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফরচুন ম্যাগাজিনের স্বীকৃতি পেয়েছে টেলিনর গ্রুপের মোবাইল কেন্দ্রিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান টনিক।

বিশ্বখ্যাত ব্যবসায়িক ম্যাগাজিন ফরচুন, সামাজিক উন্নয়নের মাধ্যমে ভালো ব্যবসা করছে এমন কোম্পানি নিয়ে তৈরি চতুর্থ ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় টেলিনরকে অন্তর্ভূক্ত করেছে।

এ বছরের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় আছে ১৯ দেশের কোম্পানি। টেলিনর গ্রুপ তার ডিজিটাল স্বাস্থ্যসেবা টনিক এর কারণে এই তালিকায় এসেছে। টনিক টেলিনরের বাংলাদেশি কোম্পনি গ্রামীণফোনের গ্রাহকদের জন্য স্বাস্থ্যসেবা সুলভ ও সহজলভ্য করতে কাজ করছে।

ফরচুন এর এডিটর ই চিফ ক্লিফটন লিফ লিখেছেন, শেয়ার ভ্যালু ইনিসিয়েটভের সহযোগীদের নিয়ে ম্যাগাজিনটি কয়েক ডজন কোম্পানিকে চিহ্নিত করেছে যারা তাদের দৈনন্দিন কাজের অংশ হিসেবে জনস্বাস্থ্য, পরিবেশ, আর্থিক এবং অন্যান্য সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলা করে যাচ্ছে।

তিনি বলেন, এই তালিকা কোম্পানিগুলো দানশীলতার উপর ভিত্তি করে তৈরি হয়নি , বরং এটি আমাদের জানা একমাত্র টেকসই এবং সম্প্রসারণযোগ্য সমস্যা সমাধান যন্ত্র ব্যবসার মাধ্যমে সামাজিক সমস্যা সমাধানের চেষ্টা উপর নির্ভরশীল।

টেলিনরের প্রেসিডেন্ট ও সিইও সিগভে ব্রেক্কে বলেন, যত বেশি সম্ভব মানুষের কাছে আধুনিক যোগাযোগ ব্যবস্থার সুবিধা পৌঁছে দিতে প্রতিশ্রুতিবদ্ধ টেলিনর। অধিকতর সমতা বিশিষ্ট পৃথিবী আমাদের ব্যবসা এবং আমাদের গ্রাহকদের জন্য তৈরি করা হবে।

এজন্য এমন ডিজিটাল সেবার প্রয়োজন যা টেলিনর গ্রুপ করছে। টেলিনর গ্রুপ কিভাবে তার বিশাল উপস্থিতি ওবং সংযোগের ক্ষমতা কিভাবে সামাজিক উন্নয়নের জন্য ব্যবহার করছে  ফরচুন কর্তৃক পৃথিবীর পরিবর্তনে ভূমিকা রাখা কোম্পানিগুলোর তালিকাভূক্তি তারই স্বীকৃতি বলেও জানান তিনি।

গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে প্রতিবছর ১০ কোটি মানুষ চিকিৎসা ব্যয়ের কারণে চরম দারিদ্রে পতিত হয় এবং ৪০ কোটির বেশি মানুষের জন্য মৌলিক স্বাস্থ্যসেবা সহজলভ্য নয়। বিভিন্ন স্থানে বিশেষ করে বাংলাদেশ, মিয়ানমার এবং পাকিস্তানের মতো দেশে যেখানে টেলিনর ব্যবসা করে সেখানে জীবনরক্ষাকারী প্রাথমিক সেবা এবং স্বাস্থ্য বীমা সাধারণের নাগালের বাইরে। এই সমস্যার সমাধানে টনিক কার্যকর ভূমিকা রাখতে পারে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন