পাসওয়ার্ড পাল্টানোর পরামর্শ দিলো ইবে

ebay hack-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র ভিত্তিক অনলাইনে কেনাবেচার জনপ্রিয় ওয়েবসাইট ইবে তার সকল ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তনের অনুরোধ করেছে। ওয়েবসাইট হ্যাকিং ঘটনা প্রকাশ পাওয়ার পর ইবে তার গ্রাহকদের এক বার্তায় এ অনুরোধ জানায়।

বিবৃতিতে ইবে জানিয়েছে, একটি এনক্রিপটেড পাসওয়ার্ড সম্বলিত ডেটাবেসে আক্রমণ চালিয়েছে হ্যাকাররা। হ্যাকাররা ইবের এনকোডকৃত পাসওয়ার্ড চুরি করতে সক্ষম হয়েছে। তবে অর্থনৈতিক ডেটাগুলো আগে থেকেই সংরক্ষিত করে রাখায় ক্রেডিট কার্ড ইনফরমেশনসমূহ সুরক্ষিত আছে।

ebay hack-TechShohor

প্রতিষ্ঠানটি আরও জানায়, এখনও আন-অথরাইজড কোনও ধরণের ট্রানজেকশন হয়নি। তবে অনাকাংখিত দুর্ঘটনা এড়াতে ব্যবহারকারীদের দ্রুত পাসওয়ার্ড পরিবর্তনের তাগিদ দিয়েছে প্রতিষ্ঠানটি।

অবাক করার মতো বিষয় হচ্ছে, প্রায় দুইমাস পর ইবে তাদের ওয়েবসাইট হ্যাকিংয়ের বিষয়টি নিশ্চিত হতে পেরেছে। ফেব্রুয়ারির শেষের দিকে কিংবা মার্চের শুরুর দিকে সাইট হ্যাক হলেও তাদের টনক নড়েছে বুধবার। পাসওয়ার্ডগুলো এনক্রিপটেড থাকার পরও হ্যাকাররা ইবের ব্যবহারকারীদের প্রোফাইল, ইমেইল আইডি, বাসস্থান, ফোন নাম্বার এবং জন্ম তারিখ পর্যন্ত জেনে ফেলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও টুইটারে এ খবর ছড়িয়ে পড়লে এ নিয়ে ইবের গ্রাহকদের মধ্যে তোলপাড় শুরু হয়।

বর্তমানে ইবে তার সাইটের নজরদারি বাড়িয়েছে। নিরাপত্তা জোরদার করতে পাসওয়ার্ড কেমন হওয়া চাই তা জানতে এই লিংকে ভিজিট করতে অনুরোধ জানিয়েছে গ্রাহকদের।

– ইয়াহু টেক অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন