ইন্টারনেট ছাড়াই কথা বলার নতুন অ্যাপ চালু

আন্তর্জাতিক-কল-আইএসডি-দেশ-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্কাইপ, ভাইবার এবং মেসেজিং অ্যাপ লাইনের তুলনায় কম খরচে ও ইন্টারনেট ছাড়াই কল করার সুবিধা নিয়ে চালু হয়েছে রিংগো নামের এক মোবাইল অ্যাপ। সাধারণ অপারেটরের মতোই এটি কল করার প্রযুক্তি ব্যবহার করে।

রিংগো কর্তৃপক্ষ জানিয়েছে, যেহেতু এটি ইন্টারনেট ছাড়াই সরাসরি সাধারণ অপারেটরদের মতো সেবা দেয় তাই এতে কল কেটে যাওয়া, কথা দেরিতে শোনা কিংবা শব্দের মান খারাপের আশংকা নেই। এছাড়া ব্যবহারকারীর মূল নাম্বারই অপর প্রান্তে কলার আইডি হিসেবে দেখাবে।

Cheap international call-ringo-TechShohor

বাড়তি কি আছে এই অ্যাপে এমন প্রশ্নে রিংগো জানায়, জনপ্রিয় অ্যাপগুলোর তুলনায় এই অ্যাপে কম খরচে কল করা যাবে। উদ্বোধন উপলক্ষ্যে রিংগো ৮০ শতাংশ কমে আমেরিকার মোবাইল ফোনে কল করার সুযোগ দিচ্ছে। এক্ষেত্রে প্রতি মিনিটে ব্যবহারকারীর খরচ হবে মাত্র ০.০০৩ ডলার। তবে প্রমোশনাল অফার শেষে খরচ হবে ০.০১৭ ডলার। অপরদিকে স্কাইপ ০.০৪৯ ডলারের সংযোগ ফি ছাড়াও আমেরিকায় কল করার ক্ষেত্রে প্রতি মিনিটে ০.০২৩ ডলার চার্জ নেয়।

আপাতভাবে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, জার্মানীসহ বিশ্বের ১৬টি দেশে রিংগো চালু করা হয়েছে। এসব দেশের ব্যবহারকারী বিশ্বের যেকোনও নাম্বারে কল করার সুযোগ পাচ্ছে। শিগগিরই অন্যান্য দেশেও এটি চালু করা হবে বলে জানিয়েছে রিংগো।

আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোন ডিভাইসের জন্য অ্যাপটি পাওয়া যাচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, এই অ্যাপের মাধ্যমে মোবাইল ফোন অপারেটরদের কিছুটা হলেও ব্যবসায়ে বিরুপ প্রভাব ফেলতে পারে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন