ফোর্টনাইট ব্যাটল রয়্যাল : দলবদ্ধ হয়ে খেলার গেইম

এস এম তাহমিদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখনকার সবচেয়ে জনপ্রিয় গেইম ব্যাটল রয়্যাল।

শুরুটা প্লেয়ার আননোনস ব্যাটল গ্রাউন্ডস দিয়ে হলেও, এ ধরনের গেইমের মধ্যে নিজের শক্ত অবস্থান করে নিয়েছে ফোর্টনাইট ব্যাটল রয়্যাল। সম্প্রতি সেটি অ্যান্ড্রয়েডের জন্যও প্রকাশ করেছে এটির নির্মাতা এপিক গেইমস।

শুধু মাল্টিপ্লেয়ার মোডেই খেলা যাবে ফোর্টনাইট, নেই কোনও কাহিনী বা সিঙ্গেল প্লেয়ার মোড। খেলার লক্ষ্য একটিই, দলবদ্ধভাবে বা একাই একটি ম্যাচের শেষ পর্যন্ত টিকে থাকতে হবে।

একসঙ্গে ১০০ জন পর্যন্ত গেইমার একটি ম্যাচে অংশ নিতে পারবেন। ম্যাচ শুরুর আগে সবাইকে একটি দ্বীপে একত্রিত করা হবে, যেটাকে গেইমের লবি বলা যেতে পারে।

ম্যাচ শুরু হয়ে গেলে ফোর্টনাইটের মূল দ্বীপে সবাইকে উড়ন্ত বাসে করে নিয়ে যাওয়া হবে।

এর পর গেইমাররা মন মতো জায়গার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় লাফ দিয়ে সঙ্গে থাকা গ্লাইডারে ভেসে অবতরন করতে পারবেন। গেইমের শুরুতে কোনও অস্ত্র দেয়া হবে না, দ্বীপে থাকা বাড়িঘর বা অন্যান্য স্থান থেকে অস্ত্রশস্ত্র বা বর্ম যোগার করতে হবে। সেগুলো ব্যবহার করে গেইমারদের একে অপরকে দমন করে টিকে থাকার চেষ্টা করতে হবে।

এর মধ্যেই কিছুক্ষণ পরপর নতুন অস্ত্র এবং প্রয়োজনীয় জিনিষপত্র প্যারাশুটের মাধ্যমে দ্বীপে ড্রপ করা হবে। এভাবেই এগোতে থাকবে ম্যাচ, কমতে থাকবে গেইমারের সংখ্যা।

যাতে অংশগ্রহণকারী কমে যাওয়ায় একে অপরকে খুঁজে পেতে সমস্যা না হয় সেজন্য গেইমের এলাকা ধীরে ধীরে ছোট করে দেয়া হবে। যারা নিরাপদ জায়গায় পৌঁছাতে পারবে না তারা ধীরে ধীরে নিজ থেকেই মারা পড়ে ম্যাচ থেকে বাদ পড়ে যাবে। এভাবে করে শেষ পর্যন্ত যে দল বা যে প্রতিযোগী টিকে থাকবে সেই ম্যাচের বিজয়ী।

প্লেয়ারআননোনস ব্যাটলগ্রাউন্ডসের সঙ্গে ফোর্টনাইটে একটি বড় পার্থক্য, এই গেইমে চাইলে কাঠ কেটে বা পাথর সংগ্রহ করে দেয়াল, র‌্যাম্প, সিঁড়ি তৈরি করা যাবে। এর মাধ্যমে নিজেকে রাখা যাবে নিরাপদ, তৈরি করা যাবে প্রয়োজন অনুযায়ী জিনিসপত্র।

আরও একটি পার্থক্য, ফোর্টনাইটের দ্বীপ নির্দিষ্ট সময় পর পর বদলে যায় এবং নতুন জিনিসপত্র বা খেলার উপায় যোগ হয়ে থাকে। তাকে বলা হয় গেইমের সিজন।

গেইমের মধ্যে নিজের চেহারা পাল্টানো বা অন্যান্য জিনিসের চেহারা বদলের জন্য খরচ করতে হবে ভিবাকস। এগুলো ম্যাচ জিতে কামাই করা ছাড়াও ইন-অ্যাপ পারচেইসের মাধ্যমে কেনা যাবে। গেইমটি খেলা যাবে বিনামূল্যে।

ফোর্টনাইট খেলতে হলে শুরুতে এপিক গেইমসের সাইটে করতে হবে অ্যাকাউন্ট, তার পর ডাউনলোড করতে হবে এপিকে ফাইল।

এরপর ই-মেইলে গেইম খেলার ইনভাইট পেলে তবেই সেটি খেলা যাবে।

আপাতত স্যামসাং, গুগল, ওয়ানপ্লাসের মত কিছু নির্মাতার সর্বশেষ ফ্ল্যাগশিপেই গেইমটি খেলা যাবে। গেইমটি গুগল প্লে স্টোরে ছাড়া হবে না। তবে আইফোন ব্যবহারকারীরা সরাসরি  স্টোর থেকেই গেইমটি ডাউনলোড করে খেলতে পারবেন।

*

*

আরও পড়ুন