ফেইসবুক গ্রুপে বাস-ট্রেনের টিকিট

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের বিভিন্ন এলাকাভিত্তিক গ্রুপে পাওয়া যাচ্ছে বাড়ি ফেরার বাস, ট্রেন ও লঞ্চের টিকিট।

এগুলোর কোনটা ‘প্রয়োজন নেই’ তাই বিক্রি করা হচ্ছে, আবার কোন কোনটা একেবারে ব্যবসায়িক ভঙ্গিতেও বিক্রি করা হচ্ছে।

ডেসপারেটলি সিকিং ঢাকা (ডিএসডি), ডু সামথিং এক্সেপশনাল (ডিএসএ), আমাদের নওগাঁ, আমরা রাজশাহীবাসী, উত্তর ও দক্ষিাঞ্চলসহ দেশে এমন অসংখ্য গ্রুপ রয়েছে যার মাধ্যমে এই টিকিটি কেনাবেচা হচ্ছে।

ফেইসবুক গ্রুপ আমাদের নওগাঁতে টিকিট চেয়ে একটি পোস্ট দিয়েছিলেন জেসমিন আক্তার (ছদ্মনাম)। এর পর তার ইনবক্সে কয়েকজন ‘টিকিট আছে’ বলে জানান। তাদের কয়েক জনের সঙ্গে যোগাযোগ করে জেসমিন আক্তার দেখেন যে তাদের অধিকাংশই ‘কোন মাধ্যম’ থেকে টিকিট কিনে তা কিছুটা বেশি দামে বিক্রি করছেন।

সেখান থেকেই অন্তত ৪০০ টাকা বেশি দিয়ে একটি ঢাকা টু সান্তাহার ট্রেনের টিকিট কেনেন তিনি। নিজে গিয়ে টাকা দিয়ে নিয়ে আসতে হয়েছে তাকে টিকিট।

তিনি জানান, অনেকেই এটাকে ব্যবসায়িকভাবে নিয়েছেন বলে মনে হচ্ছে। তবে গ্রুপে অনেকেই এখন প্রয়োজন নেই এমন টিকিট কেনা দামেই বিক্রি করছেন।

মো. জিয়া ইসলাম নামের একজন টিকিট প্রত্যাশী ডিএসডি গ্রুপে একটি পোস্ট করেন টিকিটের জন্য। পরে সেই পোস্ট থেকে তার কাছে ইনবক্স আসে। সেখানে দিন তারিখ, বাসের নাম, ভাড়া, সিটনম্বরসহ বিস্তারিত জানানো হয়। পরে ফোন নম্বর দিয়ে যোগাযোগ করে তিনি কেনেন ঢাকা থেকে রাজশাহী যাবার একটি টিকিট।

শিক্ষার্থী জিয়া ইসলাম বলেন, আমার একটি পরীক্ষার জন্য হঠাৎ করেই দুদিন বেশি থাকতে হচ্ছে। আমি ১৮ আগস্টের টিকিট করলেও সেটি এখন বিক্রির চেষ্টা করছি। ইতোমধ্যে ২০ তারিখের টিকিট পেয়ে গেছি গ্রুপে পোস্ট দিয়ে।

দেশে এবারো বিভিন্ন রুটের বাসের, লঞ্চের টিকিট বিক্রি করছে বেশ কয়েকটি অনলাইন প্লাটফর্ম। এর মধ্যে রয়েছে সহজ ডটকম, বাসবিডি ডটকম। অনেকেই এখনো হন্যে হয়ে খুঁজছেন ২০, ২১ আগস্টের টিকিট। এসব অনলাইন প্লাটপর্শ থেকে প্রতিদিনই কিছু সংখ্যক টিকিট বিক্রির উদ্দেশে ছাড়া হচ্ছে। তাই এগুলোতে নিয়িমিত ঢুঁ মারতে থাকলে মিলছে প্রয়োজনীয় টিকিট।

*

*

আরও পড়ুন