Header Top

ডুডলে এশিয়ান গেইমস

google-asiad-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও দক্ষিণ সুমাত্রা প্রদেশের পালেমবাংয়ে আজ থেকে শুরু হতে যাচ্ছে এশিয়ান গেইমস বা এশিয়াড। এ উপলক্ষে গুগল তৈরি করেছে বিশষ ডুডল। এশিয়ান গেইমসের ১৮তম এই আসর চলবে ২ সেপ্টেম্বর পর্যন্ত।

ডুডলে ভারোত্তলন, ফুটবল ও মার্শাল আর্টের গ্রাফিক্স ছবি দেখা যায়। মাল্টি স্পোর্ট ইভেন্টের মধ্যে অলিম্পিকের পরই এশিয়ান গেইমসের অবস্থান।

ডুডলটি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। এতে এশিয়ান গেইমস সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট সম্বলিত ওয়েবসাইটের লিংক প্রদর্শিত হবে। এছাড়া, ডুডলটির পাশে থাকা শেয়ার বাটনে ক্লিক করলে তা সামাজিক যোগাযোগ মাধ‍্যমে শেয়ার করা যাবে।

বিশেষ দিনগুলোতে বিভিন্ন দেশের জন্য হোমপেইজে আলাদা ডুডল দিয়ে থাকে  জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

football-techshohorএ বছর ৫৫ টি ইভেন্টে মোট ৪৫টি দেশ অংশ নেবে। প্রথম বারের মতো এবার মাঠের বাইরে ইস্পোর্টস বা কম্পিউটার ভিডিও গেইম নিয়েও প্রতিযোগিতা হবে। কম্পিউটার গেইমসে জিতলে সোনা রূপা ব্রোঞ্জ পাওয়া না গেলেও পরের বার অর্থাৎ ২০২২ সালের এশিয়ান গেইমে স্বীকৃতীস্বরূপ এই মেডেল পাওয়া যাবে।

সর্বপ্রথম ১৯১৩ সালে ম্যানিলায় ফার ইস্টার্ন চ্যাম্পিয়ানশিপ নামে একটি ইভেন্টের আয়োজন করা হয়। সেবার ছয়টি দেশ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো।

এরপর ১৯৩৯ সালে এই আসর বাতিল করে অলম্পিকের মতো আরেকটি ইভেন্ট আয়োজন করার দাবি জানানো হয়।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন