অ্যাপলের দুর্গে বালকের হানা

Apple-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহক ও ব্যবহারকারীদের ডেটার সুরক্ষায় অ্যাপলের সুনাম রয়েছে। তাদের সুরক্ষা ব্যবস্থাও উন্নত বলেই জানা সবার।

তবে সেই সুরক্ষিত দুর্গে গত এক বছর বহুবারই পাড়ি দিয়েছে ১৬ বছরের এক অ্যাপল ভক্ত। এমন কি সেই সুরক্ষিত স্থান থেকে গ্রাহকের অন্তত ৯০ গিগাবাইট ডেটা ডাউনলোডও করেছে। পরে গ্রাহকদের অ্যাকাউন্টে প্রবেশ করেছেও ওই কিশোর।

কিশোরটি অস্ট্রেলিয়ান। এমন ঘটনার পর আদালতের স্মরণাপন্ন হয়েছে অ্যাপল।

অস্ট্রেলিয়ার মেলবোর্নের শিশু আদালত জানাচ্ছে, কিশোরটি গ্রাহকদের বক্তিগত অ্যাকাউন্টে প্রবেশ করেছে ঠিকই। তবে সেটা একজন অ্যাপল ভক্ত হিসেবে। গ্রাহকদের কোন তথ্যের অপব্যবহার করেনি সে।

শুনানিতে কিশোর জানিয়েছে, সে অ্যাপলের ভক্ত এবং একদিন কোম্পানিটিতে কাজ করার স্বপ্ন দেখে সে।

বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, ওই বালকটি একটি বেসরকারি স্কুলে পড়াশোনা করে, যে বিভিন্ন সময়ে ‘হ্যাকি হ্যাক হ্যাক’ নামে একটি ফোল্ডারে ওই তথ্যগুলো জমা করতো।

তবে গ্রাহকের তথ্যের কোন ধরনের অপব্যবহার হয়নি বলে দাবি করেছে অ্যাপল।

অ্যাপল জানিয়েছে, তারা তাদের সিস্টেমে একটি ত্রুটি দেকতে পায়। পরে সেটি এফবিআইকে জানিয়েছে। পরে ঘটনাটি চিহ্নিত করে অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের কাছে যায়।

অ্যাপল নিরাপত্তা বিভাগের কর্মীরা ত্রুটি দেখতে পাবার সঙ্গে সঙ্গে এর বিরুদ্ধে কাজ করতে থাকে। তারা সকল প্রকার ঝুঁকি মোকাবিলা করতে প্রস্তুত হয় বলে কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন।

তিনি বলেন, এই ঘটনায় আমরা লক্ষ্য করেছি কেউ আমাদের ডেটা প্রাইভেসিতে ঢুকে পড়েছে। আর তখনই আমরা আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করি। কারণ আমরা সবসময় গ্রাহকের তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা দিতে চাই।

এএফপি জানিয়েছে, গত বছরেই বালকটির বাড়িতে থাকা দুটি কম্পিউটার বাজেয়াপ্ত করা হয়। পরে দেখা যায় যে কম্পিউটার থেকে অ্যাপলের সিস্টেমে ঢোকা হয়েছে সেটার সিরিয়ালের সঙ্গে মিলে যায়।

তবে বালকটি তার এই হ্যাকের ঘটনা হোয়াসঅ্যাপের একটি গ্রুপের মাধ্যমে শেয়ার করেছিল বলে আদালতকে জানিয়েছে।

অ্যাপল বা আদালত কেউই নিরাপত্তার স্বার্থে ওই বালকের নাম, ঠিকানা প্রকাশ করেনি।

মামলাটি এখোন চলমান রয়েছে।

গার্ডিয়ান ও বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন