অ্যাপে জাতির জনক বঙ্গবন্ধু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তবে তার অবদান আর নেতা হবার পিছনে রয়েছে তিল তিল পরিশ্রম, উদারতা, মানবতা, সর্বপরি দেশের জন্য অসীম ভালোবাসা। তার রয়েছে অনেক সংগ্রাম, কষ্ট ও অর্জনের গল্প।

অনেকেই এই মহান নেতার সম্পর্কে জানতে চান। কিন্তু বই পড়ার সুযোগ বা সময় হয় না। তবে হাতে স্মার্টফোন থাকলে জাতির এই সূর্যসন্তান সম্পর্কে জেনে নিতে পারবেন কয়েক ক্লিকে। বঙ্গবন্ধুকে নিয়ে রয়েছে চমৎকার কিছু অ্যাপ। তেমনি কিছু অ্যাপ সম্পর্কে তুলে ধরা হলো।

বঙ্গবন্ধু সম্পর্কে জানাবে ‘জাতির জনক’ অ্যাপ
বঙ্গবন্ধুকে নিয়ে জানার কৌতুহল অনেকাংশ মেটাবে মোবাইল অ্যাপটি। অ্যাপটিতে রয়েছে বঙ্গবন্ধুর জীবনী। এতে যুক্ত করা হয়েছে বিভিন্ন সময়ে তোলা বঙ্গবন্ধুর ১০০টি ছবি, ঐতিহাসিক ছয় দফা দাবির বিস্তারিত, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের অডিও, বিখ্যাত সব উক্তিসহ নানা কিছু।

অ্যাপটির আরেকটি চমক হলো, এতে রয়েছে বঙ্গবন্ধুর নিজের হাতের লেখা তিনটি চিঠি। এছাড়া ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পর বিশ্ব নেতাদের করা উক্তিও রয়েছে এখানে।

ভবিষ্যতে অ্যাপটিতে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত বিভিন্ন ডকুমেন্টারি যুক্ত করার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান টুটএক্সপি সফটওয়্যার।

অ্যাপটির ইউজার ইন্টারফেইস সুন্দর। অ্যাপের হোম পেইজ থেকে ব্যবহারকারীরা পছন্দ বিষয়ের ক্লিক করে তা জেনে জেনে নিতে পারবেন।

অ্যাপটি ৪.৮ রেটিং প্রাপ্ত অ্যাপটির সাইজ ২৬ মেগাবাইট। এই পর্যন্ত গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি ৫ হাজারের অধিক ডাউনলোড হয়েছে। এই ঠিকানা থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

৭ মার্চের বক্তৃতা বিশ্লেষণ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বিশ্ব ইতিহাসে যুগসৃষ্টিকারী ভাষণগুলোর একটি। বাঙালির মুক্তির সড়ক নির্মাণে অনন্য-দূরদর্শী ভাষণ এটি। এই ভাষণের অডিও ও রঙিন ভিভিও সংস্করণ মিলবে ‘৭ মার্চের বক্তৃতা বিশ্লেষণ’ অ্যাপে।

অ্যাপটিতে ৭ মার্চের ভাষণকে ১২ ভাষায় অনুদিত করে প্রকাশিত ‘পয়েট অব পলিটিক্স’ বইটির ই-বুকও পড়া যাবে । এছাড়া এতে জাতির পিতার ৭ই মার্চের ভাষণ থেকে নির্বাচিত ২৬টি বাক্য নিয়ে তা বিশ্লেষণ পড়া যাকে।

এসব বাক্য বিশ্লষণ করেছেন বাণিজ্য মন্ত্রী  তোফায়েল আহমেদ, বিশিষ্ট শিক্ষাবিদ মুস্তফা নুরউল ইসলাম, খ্যাতিমান লেখক আব্দুল গাফফার চৌধুরী, প্রফেসর এমিরিটাস আনিসুজ্জামান, প্রফেসর মুনতাসির মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, ডা. এস এ মালেক, সেলিনা হোসনেসহ মোট ২৬ জন প্রতিথযশা লেখক-চিন্তাবিদ।

এই ঠিকানায় ২৯ মেগাবাইট সাইজের অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

অ্যাপের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই
২০০৪ সালে শেখ মুজিবুর রহমানের লেখা চারটি খাতা আকস্মিকভাবে তার কন্যা শেখ হাসিনার হস্তগত হয়। খাতাগুলি অতি পুরানো, পাতাগুলি জীর্ণপ্রায় এবং লেখা প্রায়শ অস্পষ্ট। মূল্যবান সেই খাতাগুলি পাঠ করে জানা গেল এটি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী। যা তিনি ১৯৬৭ সালের মাঝামাঝি সময়ে ঢাকা সেন্ট্রাল জেলে অন্তরীণ অবস্থায় লেখা শুরু করেছিলেন। কিন্তু শেষ করতে পারেননি। পরবর্তীতে এই লেখাগুলো বই আকারে প্রকাশিত হয়।

আপনার কাছে যদি প্রিন্ট বইটা না থাকে তাহলে অসুবিধা নেই। যদি হাতে একটা স্মার্টফোন থাকে তাহলে কয়েক ক্লিকেই এই ঠিকানা থেকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি ডাউনলোড করতে পারেন।

বঙ্গবন্ধুকে নিয়ে ইউটিউবে রয়েছে নানা ভিডিও। এছাড়া মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া পাতায় রয়েছে শেখ মুজিবুর রহমান। এই ঠিকানায় গিয়ে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা নিবন্ধটি পড়ে নিতে পারেন।

*

*

আরও পড়ুন