ডোমেইন হবে বাংলায়!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলা ভাষায় ডোমেইন কেনার সুবিধা যুক্ত করতে যাচ্ছে ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস বা আইক্যান।

সম্প্রতি ডোমেইন ব্যবস্থাপনার আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাটি এই পরিকল্পনার কথা জানায়। বাংলার পাশাপাশি ভারতের ২১টি ভাষায় ডোমেইন নাম দেওয়ার পরিকল্পনা রয়েছে আইক্যানের।

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এক প্রতিবদেন থেকে জানা যায় এই তথ্য।

Techshohor Youtube

স্থানীয় ভাষায় ডোমেইন নাম ব্যবহারের সুবিধা আনতে বিশেষজ্ঞ প্যানেল তৈরি করেছে আইক্যান। ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের ৬০ জন কারিগরি বিশেষজ্ঞ রয়েছে এই প্যানেলে। দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, ওডিশি ও তেলেগু স্ক্রিপ্ট জনসাধারণের মতামতের জন্য উন্মুক্ত করা হয়েছে। এই ঠিকানায় গিয়ে মতামত দেয়া যাবে। তবে মতামতের তালিকায় এখনো বাংলা ভাষা যুক্ত করা হয়নি।

আইক্যান ভারতের প্রধান সমীরণ গুপ্তা জানিয়েছেন, ভারতীয় ভাষায় ডোমেইন কেনার স্ক্রিপ্ট নিয়ে কাজ চলছে। তার মধ্যে বাংলা, দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, মালায়ালম, ওডিশি, তামিল ও তেলেগু ভাষা উল্লেখ্যযোগ্য। বিশ্বের অন্যান্য স্ক্রিপ্টের মতই নিয়ম অনুসরণ করা হবে এতে। ফলে যারা ইংরেজি জানে না তারা সহজে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন লোকাল ভাষায়।

উল্লেখ্য গত বছর  ইন্টারনেট জগতে বাংলাদেশের জাতীয় পরিচয়ের এবং বাংলা ভাষার স্বীকৃতি হিসেবে ডটবাংলা (.বাংলা) ডোমেইনের যাত্রা শুরু হয়।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

*

*