মার্কিন নির্বাচন হ্যাক করা ছেলে খেলা!

audrey-hack-techshohor
অড্রি জোনস
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন নভেম্বরে। সেই নির্বাচনের ভোটিং সিস্টেম হ্যাক করা নিয়ে লাস ভেগাসে ‘দ্য অ্যানুয়াল হ্যাকিং শো’ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করে রুটজ অ্যাসাইলাম।

নির্বাচনে ভোট গণনার কাজে যে ওয়েবসাইট ব্যবহার করা হবে তার রেপ্লিকা একটি সাইট তৈরি করেছে আয়োজকরা।

প্রতিযোগিতা শুরুর আগে শিশুদেরকে কয়েক মিনিট ধরে দিক নির্দেশনা দেওয়া হয়। প্রথম দিনের হ্যাকিং প্রতিযোগিতায় অংশ নেয় ৩৯ জন খুদে হ্যাকার। তাদের মধ্যে ৩৫ জনই ওয়েবসাইট হ্যাকে সক্ষম হয়। এতে অংশ নেওয়া প্রত্যেকেরই বয়স ছিলো ৮ থেকে ১৭ বছর।

প্রতিযোগিতায় প্রথম হয় অড্রি জোনস নামে ১১ বছর বয়সী এক মেয়ে শিশু। সাইটের নিরাপত্তা ব্যবস্থা ভাঙতে তার সময় লাগে মাত্র ১০ মিনিট।

ভোটিং সিস্টেমের জন্য তৈরি করা ওয়েবসাইটগুলো কতোটা অনিরাপদ তা প্রমাণ করাই এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য ছিলো। আসল ওয়েবসাইট হ্যাক করা অবৈধ। তাই আয়োজকরা ১৩টি রেপ্লিকা সাইট তৈরি করে সেগুলোর ত্রুটি খুঁজে বের করতে বলে। কারণ এই ১৩ প্রদেশেই তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটের লড়াই চলবে।

আসল ওয়েবসাইটগুলো থেকেই জনগণকে জানানো হবে কোথায় গিয়ে ভোট করতে হবে। নির্বাচনের ফলাফলও এ ওয়েবসাইট থেকেই প্রকাশ করা হবে। ভোট দেওয়ার স্থান ও ভোটের ফলাফল দুটো বিষয়ের তথ্য যদি বদলে ফেলা হয় তাহলেই স্বচ্ছতা হারাবে নির্বাচন।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন