গুগল ম্যাপের অজানা ফিচারগুলো

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাস্তা চিনতে আমরা কম বেশি প্রায় সবাই গুগল ম্যাপের সাহায্য নিয়ে থাকি। ব্যবহারকারীদের সহায়তা করতে ন্যাভিগেশন আরও সহজ করার পাশাপাশি বিভিন্ন ফিচারও প্রতিনিয়ত আপডেট করে যাচ্ছে গুগল।

গুগল ম্যাপে এমন অনেক ফিচার আছে যেগুলো সম্পর্কে অনেকেরই কোনো ধারণা নেই। রাস্তায় আরও সহজে চলাচল করতে সহায়ক সেসব ফিচার নিয়েই থাকছে এবারের আয়োজন।

ভয়েস কমান্ড

গুগল ম্যাপে ভয়েস কমান্ড ব্যবহার করেও সাহায্য পাওয়া যায়। সার্চ বারের পাশে থাকা মাইক্রোফোন আইকনে ক্লিক করে ভয়েস কমান্ড দেওয়া যায়। ফিচারটির মাধ্যমে গন্তব্যে পৌঁছানোর সময় জেনে নিতে বলতে হবে ‘শো মাই ইটিএ’।

ফেভারিট লেবেল

অনেক জায়গাই আছে যেখানে পরবর্তীতে আবারও যেতে হতে পারে। জায়গা চিনে রাখতে তাই ব্যবহার করা যেতে পারে ফেভারিট লিস্ট। এর জন্য প্রথমে ঠিকানা সার্চ করে তাতে লাল রঙের লোকেশন চিহ্নিত করা আইকনের ওপরে ক্লিক করতে হবে। এরপরে নতুন একটি পেইজ আসলে এর ওভারভিউ ফিচারের সেইভ অপশনে ক্লিক করতে হবে। নতুন আরেকটি পেইজ আসলে ফেভারিট অপশনে ক্লিক করে ঠিকানাটি সেইভ করে নিতে হবে।

traffic-techshohor

ট্রাফিক অপশন

কোন রাস্তায় কতোখানি জ্যাম আছে তা দেখতে গুগল ম্যাপসের হোম পেইজের উপরে ডান দিকে থাকা চারকোনা আকৃতির আইকনে ক্লিক করতে হবে। এরপর ছয়টি অপশনসহ একটি পেইজ আসবে। সেখান থেকে ট্রাফিক অপশনটি সিলেক্ট করতে হবে। ট্রাফিক অপশনটি চালু হলে ম্যাপে দেখানো রাস্তা বিভিন্ন রঙে ভরে উঠবে।মেরুন রঙ দেখানো হলে বুঝে নিতে হবে প্রচণ্ড জ্যাম আছে। লাল দেখালে বুঝতে হবে রাস্তায় জ্যাম আছে। সবুজ বা হলুদ রঙ দেখালে বুঝে নিতে হবে রাস্তা ফাঁকা আছে।

ডিফল্ট অ্যাড্রেস

গুগল ম্যাপে অফিস থেকে বাসার লোকেশন সিলেক্ট করলে সহজেই জানা যাবে রাস্তায় জ্যাম আছে কিনা। লোকেশন সেট করতে যেতে হবে মেনু বাটন অপশনে। সেখানে ইয়োর প্লেসেস অপশনে গিয়ে বাসা আর অফিসের ঠিকানা সেট করতে হবে। এরপর যেকোনো একটি ঠিকানার উপরে ক্লিক করলেই রাস্তায় জ্যাম আছে কিনা তা দেখে নেওয়া যাবে।

লোকেশন শেয়ার

কোনো বন্ধু যদি আপনার বাসার ঠিকানা না চিনতে পারে তাহলে নিজের লোকেশন শেয়ার করেও তাকে রাস্তা চেনানো যাবে। গুগল ম্যাপে নিজের অবস্থান চিহ্নিত করে লোকেশন শেয়ার অপশনে ক্লিক করতে হবে। এরপরে যে অ্যাপের মাধ্যমে লোকেশনটি শেয়ার করতে চান তাতে ক্লিক করতে হবে।

এক হাতে জুম

গাড়ি চালানোর সময় দুই হাত ব্যবহার করে লোকেশন দেখাটা বেশ ঝুঁকিপূর্ণ। তাই চালকদের সুবিধার্থে ডবল ট্যাপ করে লোকেশন জুম করে দেখার অপশনও আছে গুগল ম্যাপে।

গ্যাজেটস নাউ অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন