মেলার ৫ পাতলা ল‌্যাপটপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রীষ্মকালীন ল্যাপটপ মেলায় হাজির হয়েছে বেশ কিছু হালকা পাতলা ল্যাপটপ।

যাদের চলার পথে কম্পিউটার ব্য়বহার করতে হয় তাদের জন্য শক্তিশালী কিন্তু হালকাপাতলা হার্ডওয়্য়ার আর ব্যাটারিলাইফ অত্যন্ত গুরত্বপূর্ণ। ডিভাইসগুলো দামে কম না হতে পারে কিন্তু ব্যবহারযোগ্যতা প্রচুর। প্রতিটি ল্যাপটপেরই ব্যাটারি লাইফ ৬ ঘণ্টা বা ততোধিক।

আসুসের জেনবুক ইউএক্স৪৯০ ল্যাপটপে আছে ১৬ গিগাবাইট র‌্যাম, ৫১২ গিগাবাইট এসএসডি এবং ইন্টেল কেবি লেক কোর আই৭ প্রসেসর। সঙ্গে আছে জেনুইন উইন্ডোজ ১০। ল্য়াপটপটি ১৪ ইঞ্চি ডিসপ্লের হলেও খুবই হালকা, প্রায় ট্যাবলেটের সমান ওজন। সমস্যা একটিই, ইউএসবি পোর্টের অভাব। মূল্য ১ লাখ ৫৫ হাজার টাকা।

ডেল এনেছে এক্সপিএস ১৩ ল্যাপটপ। এটি ট্যাবলেটের মত ব্যবহার করার উপায় না থাকলেও, হালকা পাতলা কিন্তু শক্তপোক্ত ডিজাইন ল্যাপটপটিকে অনেক বছর ধরেই জনপ্রিয়তার তুঙ্গে ধরে রেখেছে।

এর মধ্যে আছে ইন্টেল কোর আই৭ প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম, আর ২৫৬ গিগাবাইট স্টোরেজ। মূল্য রাখা হচ্ছে ১ লাখ ১০ হাজার টাকা।

লেনেভোর দুটি চরম জনপ্রিয় সিরিজ, থিংকপ্যাড এবং ইয়োগা সিরিজ একত্র করে তৈরি করা হয়েছে থিংকপ্যাড ইয়োগা। ইন্টেল কোর আই৫ প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম, ৫১২ গিগাবাইট স্টোরেজ আর ১২ দশমিক ৫ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লের ল্যাপটপটি একই সঙ্গে ক্লাসিক এবং আল্ট্রা মডার্ন। মূল্য ১ লাখ ১৮ হাজার টাকা।

এইচপির এনভি সিরিজ বরাবরই ল্যাপটপকে শুধু কাজের যন্ত্র নয় বরং ফ্যাশানের অংশ হিসেবে তুলে ধরার জন্য তৈরি করা হচ্ছে। এবার মেলায় এসেছে তাদের এনভি ১৩ সিরিজের ল্যাপটপ।

এতে থাকছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম এবং ২৫৬ গিগাবাইট এসএসডি। ল্যাপটপটির ধাতব চ্যাসিস পুরোটাই সোনালী রঙের। ডিসপ্লের আকৃতি ১৩ দশমিক ৩ ইঞ্চি। মূল্য ১ লাখ ৮ হাজার টাকা।

এবারো এসার তাদের হালকা পাতলা গড়নের গেইমিং কনভার্টিবল ল্যাপটপ নাইট্রো ৫ স্পিন নিয়ে মেলায় হাজির হয়েছে। এতে দেয়া হয়েছে ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে, ইন্টেল কোর আই ৫ ৮ম প্রজন্মের প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম, ১ টেরাবাইট হার্ড ডিস্ক এবং এনভিডিয়া জিটিএক্স ১০৫০টিআউ ৪ গিগাবাইট গ্রাফিক্স। মূল্য রাখা হচ্ছে ৮৯ হাজার টাকা।

এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন