মেলার সাশ্রয়ী দামের ল‍্যাপটপগুলো

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : ল্যাপটপ নিয়ে দেশের সবচেয়ে বড় প্রদর্শনী ও বিকিকিনির আয়োজনটি চলছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)।

এফোরটেক ল্যাপটপ মেলায় নানা দামের বিভিন্ন ডিভাইস পাওয়া যাচ্ছে। অনেক গ্রাহকরা সাশ্রয়ী দামে ল‍্যাপটপ কিনতে চান। তাদের জন‍্য মেলায় থাকা সাশ্রয়ী দামের ল‍্যাপটপগুলো তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

আসুস এক্স৫৪০ওয়াইএ :

আসুস এক্স৫৪০ওয়াইএ মডেলের ল্যাপটপটিতে রয়েছে ১৫.৬ ইঞ্চি এইচডি ডিসপ্লে। এতে রয়েছে ১.৩৫ গিগাহার্টজ এএমডি ই১-৬০৪০ প্রসেসর।

এতে রয়েছে ৪ গিগাবাইট র‍্যাম। স্টোরেজ সুবিধা দিতে আছে ৫০০ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। ছবি তোলা ও ভিডিও চ্যাটের জন্য ল্যাপটপটির সামনে রয়েছে ভিজিএ ওয়েব ক্যামেরা। ব্যাকআপ সুবিধা দিতে রয়েছে ৩ সেল ব্যাটারি। এছাড়া রয়েছে ওয়াইফাই, ব্লটুথ, ইউএসবি ইত্যাদি সুবিধা।

উইন্ডোজ অপারেটিং চালিত ল্যাপটপটি সিলভার রঙে পাওয়া যাবে। মূল্য ২৩ হাজার ৫০০ টাকা।

এইচপি ১৫ ডিবি০০০০এইউ:

এইচপির সাশ্রয়ী দামের ল্যাপটপ এটি।  এতে রয়েছে ১.৫ গিগাহার্টজ এএমডি ডুয়েল কোর ই২-৯০০০ই প্রসেসর। ১৫.৬ ইঞ্চি এলইডি ডিসপ্লে রয়েছে এতে। ডিসপ্লের রেজুলেশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। ৪ গিগাবাইট র‍্যামের সাথে রয়েছে ৫০০ গিগাবাইট হার্ডড্রাইভ।

ডিভিডি রম, ওয়াইফাই, ব্লুটুথ ও ওয়েবক্যামেরা রয়েছে ডিভাইসটিতে। রঙের ডিভাইসটির মূল্য ২৩ হাজার টাকা। ল্যাপটপটির মূল্য ২৪ হাজার ৮০০ টাকা।

লেনেভো আইডিয়াপ্যাড ১১০:

এই ল্যাপটপটিতে রয়েছে ১.৬ গিগাহার্টজ সেলেরন ডুয়েল এন৩০৬০ প্রসেসর। ৪ গিগাবাইট ডিডিআরথ্রিএল র‍্যামের পাশাপাশি স্টোরেজ সুবিধা দিতে রয়েছে ১ টেরাবাইট হার্ডড্রাইভ। ১৪ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ল্যাপটপটির রেজুলেশন হল ১৩৬৬*৭৬৮ পিক্সেল।

রয়েছে মাইক্রোফোন ও ০.৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। এছাড়া আছে ব্লুটুথ, ওয়াইফাই ও ল্যান সুবিধা। ল্যাপটপটির পুরত্ব১৩.৭*৯.৬*০.৯৭ পিক্সেল। ২ কেজি ওজনের ল্যাপটপটির কালো রঙে বাজারে পাওয়া যাবে। মূল্য ২৪ হাজার ৮০০ টাকা।

এইচপি ১৫ ডিবি০০০০এইউ:

এইচপির সাশ্রয়ী দামের ল্যাপটপ এটি।  এতে রয়েছে ১.৫ গিগাহার্টজ এএমডি ডুয়েল কোর ই২-৯০০০ই প্রসেসর।  ১৫.৬ ইঞ্চি এলইডি ডিসপ্লে রয়েছে এতে। ডিসপ্লের রেজুলেশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। ৪ গিগাবাইট র‍্যামের সাথে রয়েছে ৫০০ গিগাবাইট হার্ডড্রাইভ।

ডিভিডি রম, ওয়াইফাই, ব্লুটুথ ও ওয়েবক্যামেরা রয়েছে ডিভাইসটিতে। রঙের ডিভাইসটির মূল্য ২৩ হাজার টাকা। ল্যাপটপটির মূল্য ২৪ হাজার ৮০০ টাকা।

এসার এস্পায়ার এ৩১৫-২১ ২৮এফ১:

এসারের সাশ্রয়ী দামের এই ল্যাপটপ রয়েছে ১.৮০ গিগাহার্টজ এএমডি ই২-৯০০০ প্রসেসর। ১৫.৬ ইঞ্চি এলইডি ডিসপ্লে রয়েছে এতে। ডিসপ্লের রেজুলেশন ১৩৬৬*৭৬৮। ৪ গিগাবাইট র‍্যামের সাথে রয়েছে ৫০০ গিগাবাইট হার্ডড্রাইভ।

গ্রাফিক্স সুবিধা দিতে রয়েছে এএমডি রেডন আর২। এছাড়া রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ, ইউএসবি ও ল্যান সুবিধা। ২.১ কেজি ওজনের ল্যাপটপটিতে রয়েছে ২ সেল ব্যাটারি। মূল্য ২২ হাজার টাকা।

ডেল ইন্সপায়রন ৩৫৫২:

ডেলের সাশ্রয়ী দামের ল্যাপটপ এটি।  এতে রয়েছে ১.৬০ গিগাহার্টজ ইন্টেল সিডিসি এন৩০৬০ প্রসেসর। ১৫.৬ ইঞ্চি এলইডি ডিসপ্লে রয়েছে এতে। ডিসপ্লের রেজুলেশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। ৪ গিগাবাইট র‍্যামের সাথে রয়েছে ৫০০ গিগাবাইট হার্ডড্রাইভ।

ডিভিডি রম, ওয়াইফাই, ব্লুটুথ ও ওয়েবক্যামেরা রয়েছে ডিভাইসটিতে। ৪.৭ পাউন্ডের ল্যাপটপটিতে রয়েছে ৪ সেল ব্যাটারি। রঙের ডিভাইসটির মূল্য ২৩ হাজার টাকা।

ওয়ালটন ডব্লিউপিআর১৪এন৩৩এসএল:

দেশীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটনের এই ল্যাপটপটিতে তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নিজস্ব কারখানায়। এতে রয়েছে ১৩৬৬*৭৬৮ রেজুলেশনের ১৪ ইঞ্চি এইচডি ডিসপ্লে।

এতে রয়েছে ১.১ গিগাহার্জ ইন্টেল অ্যাপোলো লেক এন৩৩৫০ প্রসেসর ও ৪ গিগাবাইট র‍্যাম। গ্রাফিক্স সুবিধা দিতে রয়েছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫০০ এবং ৪ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম।

প্রয়োজনীয় ফাইল সংরক্ষণের জন্য এতে রয়েছে ১ টেরাবাইট হার্ডড্রাইভ। ব্যাকআপ সুবিধা দিতে রয়েছে ৫ হাজার এমএএইচ ব্যাটারি। জোড়ালো শব্দের জন্য আছে দুটি বিল্ট-ইন স্পিকার। ভিডিও কল ও সেলফির জন্য রয়েছে এইচডি ক্যামেরা।

১.৩৩ কেজির ল্যাপটপটিতে ব্লুটুথ, ওয়াইফাই, হেডফোন জ্যাক ইত্যাদি সুবিধা রয়েছে। ধূসর রঙের ল্যাপটপটিতে মিলবে ২ বছরের বিক্রয়োত্তর সেবা। ল্যাপটপটির মূল্য ১৯ হাজার ৯৯০ টাকা।

আইলাইফ জেডএয়ার:

এই ল্যাপটপে রয়েছে ১.৪৪ গিগাহার্টজ ইন্টেল এটম প্রসেসর। ১৪ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ল্যাপটপটির রেজুলেশন হল ১৯২০*১০৮০ পিক্সেল। ২ গিগাবাইট ডিডিআর৩ র‍্যামের পাশাপাশি স্টোরেজ সুবিধা দিতে রয়েছে ৩২ গিগাবাইট মেমোরি। চাইলে এসডি কার্ড ব্যবহার করে ৬৪ গিগাবাইট পর্যন্ত মেমোরি বাড়ানো যাবে। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ০.৩ মেগাপিক্সেল ক্যামেরা।

ব্যাকআপ সুবিধা দিতে এতে রয়েছে ৮ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এছাড়া রয়েছে রয়েছে ব্লুটুথ, ৩.৫ এমএম হেডফোন জ্যাক, ওয়াইফাই, ইউএসবি ও এইচডিএমআই সুবিধা।

সিলিভার, গ্রে ও সোনালী রঙে ল্যাপটপটি  ১৬ হাজার ৫০০ টাকায়।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন