কী ছিল বিল গেটসের প্রথম ভিজিটিং কার্ডে?

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোন ব্যবসা প্রতিষ্ঠানের ভিজিটিং কার্ড বেশ গুরুত্বপূর্ণ। কেননা নতুন ক্লায়েন্টের সঙ্গে পরিচয় হলে এই কার্ডের মাধ্যমে যোগাযোগ প্রক্রিয়া শুরু হয়। তাই তো ১৯৭৫ সালে মাইক্রোসফটের শুরুর সময় বিল গেটস ভিজিটিং কার্ড তৈরি করেছিল।

কেমন ছিল সেই ভিজিটিং কার্ড? তা দেখতে হলে আপনাকে যেতে হবে মাইক্রোসফটের ভিজিটর সেন্টারে। সেখানে দর্শনার্থীদের প্রর্দশনের জন্য রাখা হয়েছে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও পল অ্যালেনের ভিজিটিং কার্ড।

কার্ডের উপরে অংশে মাইক্রোসফটের প্রথম দিককার লোগো। নিচে লেখা উইলিয়াম এইচ. গিটস। পদবী হিসেবে দেয়া প্রেসিডেন্ট। অ্যাড্রেসে দেয়া আছে ৮১৯ টু পার্ক সেন্টাল টাওয়ার, আলবাকার্কি এনএম ৮৭১০৮(৫০৫)২৫৬-৩৬০০।

Techshohor Youtube

একই ডিজাইনের আরেকটি কার্ড রয়েছে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের। সেখানে পদবী হিসেবে দেয়া ভাইস প্রেসিডেন্ট।

উল্লেখ্য পল অ্যালেন এবং বিল গেটস বাল্যবন্ধু। কম্পিউটার প্রোগ্রামিংয়ে মধ্যে তাদের একটি বিশেষ আকর্ষণ ছিল, তাদের সংযুক্ত দক্ষতা ব্যবহার করে একটি সফল ব্যবসা করতে চাইছিলেন।

৪  এপ্রিল ১৯৭৫  সালে দুই বন্ধু মিলে তৈরি করেন মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির সবচেয়ে সফল পণ্য উইন্ডোজ অপারেটিং  সিস্টেম। এটি বাজারে আসার পর বিল গেটসকে আর পেছনে তাকাতেই হয়নি। ধীরে ধীরে তার প্রচার প্রসারের পাশাপাশি অর্থ সম্পদ ও বেড়েছে।

ইয়াহু নিউজ তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন