সজীব ওয়াজেদের নামে হচ্ছে স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের দুটি গ্রাউন্ড স্টেশনের নামকরণ হচ্ছে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা এবং ছেলে সজীব ওয়াজেদ জয়ের নামে।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দেশের গাজীপুর জেলার জয়দেবপুর এবং রাঙ্গামাটির বেতবুনিয়ায় অবস্থিত গ্রাউন্ড স্টেশনের নতুন নামকরণ ‘সজীব ওয়াজেদ গ্রাউন্ড স্টেশন’ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উদযাপন ও উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানের মাধ্যমে মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে তা ঘোষণা করা হবে।

সফল উৎক্ষেপণ উদযাপন ও উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি থাকছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Sajib-Wazed-Joy-TechShohor

সকাল ৯টায় শুরু হয়ে ওই অনুষ্ঠান চলবে দুপুর পর্যন্ত। অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইন আহমেদ পলক।

এছাড়াও অনুষ্ঠানে বিটিআরসি সাবেক এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও ডাক টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার স্বাগত বক্তব্য দেবেন।

এর আগে গত ১১ মে মহাকাশে সফল উৎক্ষেপণ হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট। তার পর দশদিন লাগে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নিজ কক্ষপথে পৌঁছাতে। এরপর শুরু হয় স্যাটেলাইটের ইনঅরবিট পরীক্ষা।

১৫ বছর মেয়াদী স্যাটেলাইটটি থেকে সেবা নিতে ইতোমধ্যে আট মন্ত্রণালয় আগ্রহ প্রকাশ করেছে। বঙ্গোপোসাগরে অন্তত ৩৫ হাজার জাহাজকে উপগ্রহ সেবা দিতেও নৌপরিবহণ মন্ত্রণালয়ের সঙ্গে একটি চুক্তিও হয়েছে।

 Satellite-Bangabondhu-Techshohor

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট তৈরি করেছে ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালাস অ্যালেনিয়া স্পেস। সব মিলে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে খরচ হয়েছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা।

বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে সেবা বিক্রি করে আগামী সাত বছরের মধ্যে এই খরচ উঠবে আসবে বলে ধারণা হিসাব করেছে উৎক্ষেপণকারী সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন