Techno Header Top and Before feature image

সিসকো আইওটি হ্যাকাথনে চ্যাম্পিয়ন ডিআরএমসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিসকো আইওটি হ্যাকাথনে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ (ডিআরএমসি)। কলেজের ‘হিউম্যান ডিটেকটেবল কার’ প্রজেক্ট এই পুরস্কার পেয়েছে।

প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ‘আইকিউবাটর’। যৌথভাবে দ্বিতীয় রানারআপ হয়েছে রুয়েটের ফার্ম ইন এবরি হোম ও আওটি বেসড ট্রান্সফরমার মনিটরিং সিস্টেম প্রজেক্ট।

শনিবার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এআইইউবি) এই হ্যাকাথনের আয়োজন করা হয়। দিনব্যাপী হ্যাকাথনে ৯৮টি দল তাদের উদ্ভবনী ধারণা জমা দেয়। তার মধ্যে ২০টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

আয়োজনের মিডিয়া পার্টনার ছিল টেকশহরডটকম।

চ্যাম্পিয়ান দল পুরস্কার হিসেবে পায় ৫০ হাজার টাকা। দ্বিতীয় ও তৃতীয় স্থান জয়ী দল  পায় যথাক্রমে ৩০ হাজার ও ২০ হাজার টাকা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিসকো শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপের প্রোগ্রাম ম্যানেজার কালহারি কালোয়ারাচ্চি ও  সিসকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ফকরুদ্দিন আহমদ।

হ্যাকাথনের বিচারক হিসেবে ছিলেন রাবির প্রফেসর ড. অলি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শামীম কায়সার এবং এআইইউবি’র সহযোগী অধ্যাপক ড. তাবিন হাসান।

আয়োজন পরিচালনা করেন এআইইউবি কন্টিনিউইং এডুকেশন (সিইসি) এর পরিচালক মোঃ মনিরুল ইসলাম, লেকচারার সাদাদ মাহমুদ এবং  নেটওয়ার্ক প্রকৌশলী সামিউল হক সুমন। দেশের শিক্ষার্থীদের আইওটি খাতে দক্ষ করে তুলতে এই ধরনের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি এই প্রতিযোগিতায় অনেক কলেজের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন