অ্যান্ড্রয়েড ও আইওএসে যে গেইমগুলো খেলা উচিত

pokemon-filter-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েডের প্লে স্টোর এবং অ্যাপলের আইওএস অ্যাপ স্টোরে হাজার হাজার অ্যাপ রয়েছে। যার মধ্যে জনপ্রিয় গেইমও রয়েছে হাজারে হাজার।

সেসব গেইমের অনেকগুলোই হয়তো তেমন কেউই খেলেন না। আবার অনেক গেইম রয়েছে জনপ্রিয়তায় সবার ওপরে।

বলা হচ্ছে আগামী ২০২০ সালের মধ্যে বিশ্বে অন্তত ৬০০ কোটি স্মার্ট ডিভাইস সরবরাহ করা হবে। আর এসব ডিভাইসের মধ্যে উপরের দিকে রয়েছে স্মার্টফোন। তাই গেইমের চাহিদাও রয়েছে ওপরে।

অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের জন্য জনপ্রিয় কিছু গেইম যা গেইমারদের খেলা উচিত বলে মনে করেন অনেকেই। এমন কিছু গেইম সম্পর্কে তুলে ধরা হলো।

পোকেমন কোয়েস্ট

অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মে বিনামূল্যে গেইমটি পাওয়া যায়। এটি বিশ্ব এখন অন্যতম জনপ্রিয় গেইমের তালিকায় স্থান পাওয়া একটি। বিভিন্ন ধরনের উপহার সংগ্রহ, পোকেমন খুঁজে বেড়ানো গেইমটির প্রধান বৈশিষ্ট্য। গেইমটির সবচেয়ে বেশি ভক্ত উঠতি তরুণরা। আর তাদের টার্গেট করেই এই গেইম তৈরি করা হয়েছে।

গলফ ক্লাব ওয়েস্টল্যান্ড

জনপ্রিয়তার দিক থেকে অন্যতম এই আইওএস নির্ভর গেইমটি। তবে গেইমটি বিনামূল্যে পাওয়া যায় না। এর জন্য গেইমারদের খরচ করতে হবে ২ দশমিক ৯৯ ডলার। তারপরই খেলা যাবে। যেখানে একজন অ্যানিমেশন করা গলফারকে দিয়ে খেলা এগিয়ে নিতে হয় বিভন্ন ধাপে।

ডায়মন্ড ডায়েরিস সাগা

দুই প্লাটফর্মেই গেইমটি পাওয়া যায়। এর জন্য অবশ্য গেইমারকে কোন মূল্য পরিশোধ করতে হয় না। এটি অনেকটাই কান্ডি ক্র্যাশ সাগার আদলেই তৈরি এবং তেমন করেই খেলতে হয়। এটা খেলতে খেলতে গেইমররা ডায়মন্ড জমা করতে পারেন। আকর্ষণীয় গেইমটি যে কেউ নামিয়ে খেলতে পারেন।

ওয়েস্ট ওয়ার্ল্ড

গেইমটি সায়েন্স ফিকশন বা সাই-ফাই নির্ভর। যে কারণে তরুণদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে গেইমটি। গেইমটি খেলতে গিয়ে নানান ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয় গেইমারকে। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটি প্লাটফর্শে গেইমটি পাওয়া যায়।

সিক্স এজেস : রাইড লাইক দ্য উইন্ড

অবশেষে কাল্ট ক্ল্যাসিকের নির্মাতা ‘কিং অব ড্রাগন পাস’ রিলিজ করেছে। যার জন্য লাখ লাখ ভক্ত আশায় বুক বেঁধেছিলেন। এই প্রতীক্ষার ফল বলা যায় ক্ল্যাসিকাল এই গেইমকে। আর এর মধ্যে দিয়ে ভক্তদের আশাও পূর্ণ হচ্ছে বলে জানাচ্ছে প্রতিষ্ঠানটি।

অ্যাডভেঞ্জার নির্ভর এই ক্ল্যাসিকাল গেইমটি খেলতে পারা যাবে শুধু আওএস প্ল্যাটফর্মে। আর এ জন্য আগ্রহীদের গুণতে হবে ৯ দশমিক ৯৯ মার্খিন ডলার।

ব্লুম টিডি সিক্স

শুধুমাত্র অ্যান্ড্রয়েড প্লাটফর্মেই পাওয়া যাবে গেইমটি। তবে এর জন্য আগ্রহীদের খরচ করতে হবে ৪ দশমিক ৯৯ ডলার।

এক  বানর এবং কিছ বেলুনের খেলা এই ব্লুম টিডি সিক্স। যেখানে  এক সময় শক্তিশালী টাওয়ার প্রতিরক্ষা পদ্ধতির ভালো দিন কাটে। কিন্তু যখন অন্যান্য ফ্রাঞ্চাইজেশন ওয়েথডে (আর.আই.পি. “কিংডম রাশ”) যখন পপিংয়ে পড়ে তখন নতুন পদ্ধত আঁটে বানরটি। গেইমটি খুবই জনপ্রিয়।

টোটাল সকার; রোড টু গ্লোরি

অনেকেই আছেন যারা ফুটবল বিশ্বকাপ দেখার সুযোগ পেয়েছেন। কিন্তু অনেকেই সেই সুযোগ পান না। ফলে তাদের নির্ভর করতে হয় তার হাতে থাকা স্মার্টফোনের ওপর। সেই নির্ভরতা কমে যায় যদি ফোন থাকে ‘টোটাল সকার : রোড টু গ্লোরি’ থাকে।

গেইমটি খুবই জনপ্রিয় তরুণ ফুটবল প্রেমীদের মধ্যে। আর এটি খেলতে কোন খরচও করতে হয় না। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মে এটি খেলা যায়।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন