শুরু হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রথমবারের জন্য আয়োজিত হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও)।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধি প্রেরণ এবং দেশে শিশু-কিশোরদের মধ্যে রোবটিক্সকে জনপ্রিয় করার লক্ষ্যে এই আয়োজন শুরু হচ্ছে।

যৌথভাবে এ আয়োজন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

বৃহস্পতিবার প্রতিষ্ঠান দুটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বিভাগের বিভাগীয় প্রধান ড. লাফিফা জামাল এবং প্রোগ্রাম কোঅর্ডিনেটর জেসমিন আকতার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

অনুষ্ঠঅনে আরও উপস্থিত ছিলেন রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের শিক্ষক ড. সুগত আহমেদ, শামীম আহমেদ দেওয়ান, বিডিএওসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রমূখ।

ড. লাফিফা জামাল জানান, বিশ্বব্যাপী শিশু-কিশোররা রোবটিক্সের নতুন জগৎ নিয়ে আগ্রহী হয়ে উঠছে। আমাদের নতুন প্রজন্ম যাতে পিছিয়ে না পড়ে সে জন্য এ আয়োজন।

তিনি এ আয়োজনে সহায়তার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে আহবান জানান।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস জানালেন ৭ থেকে ১৩ বছরের শিশু-কিশোররা রোবট সংক্রান্ত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ সকল বিষয়ে শিক্ষার্থীদের তৈরি করার জন্য বিভিন্ন স্কুলে একাধিক কর্মশালার আয়োজন করা হবে।

এ বছরের ডিসেম্বর মাসে ফিলিপিনের ম্যানিলাতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিজযীরা অংশ নিতে পারবে।

আগ্রহীদের বিস্তারিত তথ্যের জন্য বিডিওএসএনের ওয়েবসাইটে কিংবা বিডিআরওর ফেইসবুক পেইজে নজর রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

*

*

আরও পড়ুন